fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

ক্ষতি ২৩ হাজার কোটির বেশি,বুলবুলে ক্ষতিপূরণে কেন্দ্রীয় বরাদ্দ ৪১৪.৯০ কোটি টাকা

বাংলা হান্ট ডেস্ক :ঘূর্ণিঝড় বুলবুলের জন্য আর্থিক খরচ বরাদ্দ করল কেন্দ্র। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়াযের রিপোর্ট দেওয়া ২৩ হাজার কোটি টাকা নয়, মাত্র ৪১৪.৯০ কোটি টাকা ধার্য করল কেন্দ্রীয় সরকার। সোমবার বিধানসভায মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় কেন্দ্রের বুলবুলে আর্থিক ক্ষতিপুরণ দেওয়া আশ্বাসের সত্ত্বেও দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছিলেন। ঠিক তার পরেই এবার কেন্দ্রের তরফে ঘূর্ণিঝড়ের জন্য আর্থিক ক্ষতিপূরণ বরাদ্দা করল কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, সোমবার বিধানসভা থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন বুলবুলে আর্থি ক্ষয়ক্ষতির পর কেন্দ্রীয় সরকারের তরফেআর্থিক ক্ষয়ক্ষতি দেওয়ার কথা ঘোষনা করা হয়েছিল। কিন্তু এখনও অবধি সেই ক্ষতিপূরণ পাওয়া যায়নি। প্রসঙ্গত, নভেম্বরে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে রাজ্য়ের উপকূল বর্তী অঞ্চলের। সেই সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইটে মুখ্যমন্ত্রীকে ফোন করে সমস্ত রকম ভাবে আশ্বাস দেওয়া কথা জানিয়েছিলেন।

একইসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীও মুখ্যমন্ত্রীকে ফোন করেছিলেন। এমনকি কেন্দ্রের প্রতিনিধি দল রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতেও এসেছিলেন। এরপর কেন্দ্রকে নবান্নের তরফে রাজ্যের আর্থিক ক্ষতির পরিমান তুলে ধরে প্রায় চব্বিশ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে বলে রিপোর্ট পাঠান।

উল্লেখ্য, রাজ্যের কৃষকদের ক্ষতির কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় ইতিমধ্য়েই রাজ্যের কৃষকদের জন্য  আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষনা করেছেন। তাই যে সমস্ত কৃষকের ৩৩ শতাংশ বা তার বেশি পরিমানে জমির ক্ষতি হয়েছে তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ঘোষনা করেছেন তিনি। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি সহ বেশ কয়েকটি জায়গার কৃষকদের ক্ষতিপূর্ণ দেওয়া হবে।

Close
Close