টাইমলাইন

পেট্রল ডিজেলের পর এবার দাম বাড়ল রান্নার গ্যাসের, মাথায় হাত আমজনতার

বাংলাহান্ট ডেস্কঃ গত কয়েকদিন ধরে একটানা পেট্রোল ডিজেলে (petrol diesel) দাম বাড়িয়েছে কেন্দ্র। যার জেরে ইতিমধ্যেই প্রাণ ওষ্ঠাগত। এবার ফের একবার আমজনতার ওপর খাঁড়ার ঘা। আজ থেকে বেড়ে গেল রান্নার গ্যাসের (lpg) দামও।

আইওসিএল ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দিল্লিতে ১৪.২ কেজি ভর্তুকি হীন এলপিজি সিলিন্ডারগুলির দাম বেড়েছে 1 টাকা। পাশাপাশি, কলকাতা চার টাকা, মুম্বাই ৩.৫০ টাকা এবং চেন্নাই চার টাকা করে মহার্ঘ হয়ে উঠেছে। আজ দিল্লিতে দাম ৫৯৪ টাকা, যা আগে ছিল ৫৯৩ টাকা। কলকাতায় ৬০৬.৫০ টাকা, যা আজ থেকে ৬১০ টাকা হল।

যদিও ১৯ কেজির সিলিন্ডারের দাম কমেছে। দিল্লিতে 19 কেজি সিলিন্ডার 4 টাকা কম হয়েছে। যার ফলে দাম ১১৩৯.৫০ টাকা থেকে ১১৩৫.৫০ টাকা হয়েছে। কলকাতার দাম ১১৯৭.৫০ টাকা, মুম্বাইতে ১০৯০.৫০ টাকা এবং চেন্নাইতে ১২৫৫ টাকা হয়েছে।

ইতিমধ্যেই তেলের ওপর অতিরিক্ত অন্তঃশুক্ল বসিয়েছে মোদি সরকার । পেট্রোল‌ে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১৩ টাকা করে অন্তঃশুল্ক বসানো হল। যার ফলে বিশ্ব বাজারে তলানিতে ঠেকা তেলের দামের কোনো সুবিধা পাবেন না দেশবাসী।

ভারতে পেট্রল ডিজেল এর বার্ষিক চাহিদা ২.৪ শতাংশ বাড়ার সম্ভাবনা ছিল । কিন্তু করোনার প্রকোপে তা ৫.৬ শতাংশ কমতে চলেছে বলেই জানানো হয়েছে। পরিবহন ও কৃষিক্ষেত্রে ভারতে এবছরের ডিজেলের চাহিদা গত বছরের তুলনায় ৫৫.৬ শতাংশ কম। অন্যদিকে পেট্রলের বিক্রি গত বছরের তুলনায় ৬০.৬ শতাংশ কমতে পারে। এ বছর ০.৯৭ মিলিয়ন টন পেট্রল বিক্রি হতে পারে।অন্যদিকে বেড়েছে রান্নার গ্যাসের চাহিদা । ফলে বিক্রিও বেড়েছে। রান্নার গ্যাসের বিক্রি এখনও পর্যন্ত ১২.১ শতাংশ বেড়েছে।

Back to top button