টাইমলাইনখেলাক্রিকেট

কোহলির কাছ থেকে নেতৃত্ব কেড়ে নেওয়ায় চরম ক্ষুব্ধ প্রাক্তন এই তারকা ক্রিকেটার, সৌরভের উপরেও প্রকাশ করলেন ক্ষোভ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিরাট কোহলিকে ওডিআই দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে নতুন অধিনায়ক রোহিত শর্মাকে নিয়োগ দিয়েছে বিসিসিআই। বিরাটকে অধিনায়কত্ব থেকে অপসারণ করায় অনেক অভিজ্ঞ ক্রিকেটারদের মধ্যে বিতর্কের জন্ম দিয়েছে যে এই সিদ্ধান্তটি সঠিক নাকি ভুল। তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ায় ক্ষিপ্ত হয়েছেন ভারতের প্রাক্তন কিংবদন্তি বোলার মদন লাল।

ভারতের প্রাক্তন কিংবদন্তি বোলার মদন লাল ইংরেজি সংবাদপত্র হিন্দুস্তান টাইমসের সাথে সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘বিরাট কোহলি যখন ওয়ান ডে অধিনায়ক হিসেবে ভালো পারফর্ম করছিলেন, তখন তাকে সরিয়ে দেওয়ার দরকার ছিল না। দুই বছর পর ঘরের মাঠে ৫০ ওভারের বিশ্বকাপে নেতৃত্ব দিতে পারতেন কোহলি। একটি দল তৈরি করা একটি খুব কঠিন কাজ এবং ধ্বংস করা একটি খুব সহজ কাজ। আমি টি টোয়েন্টি নিয়ে কিছু বলছি না, তবে ওয়ান ডে-তে সে ভালো অধিনায়কত্ব করছিল।

সাদা বলের ক্রিকেটে দুই অধিনায়ক থাকতে পারে না বলে বিবৃতি দিয়েছেন সৌরভ গাঙ্গুলি। মদন লাল এতে দ্বিমত পোষণ করে বলেন যে, সাদা বলের ক্রিকেটে দুইজন ভিন্ন অধিনায়ক থাকতে পারে। এটিই প্রথম নয় যে ক্রিকেটাররা দুই ভিন্ন ফরম্যাটে দুই ভিন্ন অধিনায়কের অধীনে খেলতেন। প্রত্যেক অধিনায়কের নিজস্ব স্বতন্ত্র স্টাইল থাকে। বিরাট ও রোহিতের অধিনায়কত্বের ধরন আলাদা। ধোনির নিজস্ব একটা স্টাইল ছিল অধিনায়কত্বের।বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়ার রেকর্ড দুর্দান্ত। কোহলির নেতৃত্বে, ভারত ৯৫ টি ওডিআই খেলেছে, যার মধ্যে দলটি ৬৫ টিতে জিতেছে। কিন্তু তার অধিনায়কত্বে ভারতের জন্য কোনো আইসিসি ট্রফি জিততে পারেননি। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে তাদের পাকিস্তানের কাছে হারের মুখে পড়তে হয়েছিল।

ভারতীয় দলের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। বিরাট খুবই আগ্রাসী মেজাজে ব্যাট করে। তিনিই বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি তিনটি ফরম্যাটেই ৫০ টি ম্যাচ জিতেছেন। তার ভক্তরা তাকে আদর করে দাবা মাস্টার বলে ডাকে। ভারতের হয়ে খেলতে গিয়ে ৯৭ টেস্টে ৭৮০১ রান, ২৫৪ ওয়ান ডে-তে ১২১৬৯ রান এবং ৯৫ টি টোয়েন্টি ম্যাচে ৩২২৭ রান করেছেন কোহলি। তিন ফরম্যাটেই তার ব্যাটিং গড় ৫০-এর উপরে।

Related Articles

Back to top button