টাইমলাইনভারতরাজনীতি

মহারাষ্ট্রের পঞ্চায়েত নির্বাচনে বিজেপির জয়জয়কার, তৃতীয় শিবসেনা

বাংলা হান্ট ডেস্কঃ মহারাষ্ট্রের গ্রাম পঞ্চায়েত নির্বাচনের গণনা আজ মঙ্গলবারও চলছে। এখনো পর্যন্ত হাতে আসা ফলাফল অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি সবথেকে বেশি ৩২৬৩ টি আসন জিতেছে। দ্বিতীয় স্থানে আছে ন্যাশানাল কংগ্রেস (NCP) তাঁদের ঝুলিতে ২৯৯৯ টি আসন এসেছে। শিবসেনা ২৮০৮ টি আসন জিতে তৃতীয় স্থানে আছে। কংগ্রেস ২১৫১ টি আসনে জয়লাভ করেছে। মহারাষ্ট্রের অনেক দিগগজ নেতারাই নিজের গড়ে হেরেছেন। যদিও এখনো পর্যন্ত নির্বাচনের সম্পূর্ণ ফলাফল আসেনি। আজ বিকেলের মধ্যে গণনা শেষ হওয়ার আশা করা হচ্ছে।

বিজেপি এই নির্বাচনে বেশ কিছু ঝটকা খেয়েছে। রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাতিল, প্রাক্তন রাজ্য সভাপতি রাওসাহেব দেনবে পাতিল, কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া রাধাকৃষ্ণ বিখে পাতিল আর রাম শিন্ডের মতো দিগগজ নেতাদের এলাকায় সমর্থিত প্রার্থী হেরেছে।

মহারাষ্ট্রের ১৪ হাজার ২৩৪ টি গ্রাম পঞ্চায়েতের ১২ হাজার ৭১১ টি আসনে ১৫ জানুয়ারি হওয়ার নির্বাচনের গণনা চলছে আজ। বাকি ১ হাজার ৫২৩ টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছে প্রার্থীরা।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নেতৃত্বে ১৫ মাস ক্ষমতায় আসা শিবসেনা-কংগ্রেস আর NCP এর জোট সরকারের সামনে এটাই প্রথম বড় নির্বাচন। সমস্ত রাষ্ট্রীয় দল, রাজ্যের দল, আঞ্চলিক দল আর স্থানীয় দল ছাড়াও নির্দলীয় প্রার্থীরা এই নির্বাচনে নিজেদের ভাগ্য পরীক্ষা করছেন।

গত বছর এপ্রিল থেকে জুন মাসের মধ্যে রাজ্যে ১ হাজার ৫৬৬ টি গ্রাম পঞ্চায়েতে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে ১৭ মার্চ ২০২০ তে নির্বাচন কর্মসূচী স্থগিত করে দেওয়া হয়। এরপর প্রায় এক বছর পর রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হল।

Back to top button