টাইমলাইনভারত

মদের গন্ধে ‘ম-ম” করবে রাজ্য, কর্মসংস্থান ও আয়ের রাস্তা খুলতে হেরিটেজ তকমা মহুয়াকে

বাংলা হান্ট ডেস্কঃ সবাইকে অবাক করে দিয়ে ‘হেরিটেজ’ তকমা দেওয়া হল “মহুয়া”-কে। এরপর থেকে মধ্যপ্রদেশে “ঐতিহ্যগত মদ” হিসাবে বেচাকেনা করা হবে মহুয়া। সোমবারই ঘোষণা করে এই কথা জানিয়ে দিয়েছেন মধ্যপ্রদেশের চিফ মিনিস্টার শিবরাজ সিং চৌহান। দু দিন আগেই সেই রাজ্যের নব আবগারি নীতিতে বৈধ করে দেওয়া হয়েছে মহুয়াকে। আবগরি দফতরের তরফে ঘোষণা করে জানিয়ে দেওয়া হয়েছে যে, এবার থেকে মহুয়া দিয়ে মদ তৈরি করা হলে তা আর বেআইনি বলে গণ্য হবে না। বরং ওই রাজ্যের ঐতিহ্যবহন করবে এই বিশেষ পানীয়।

পুরো ব্যাপারটি জনসাধারণের কাছে পরিস্কার করে দিতে নিজে বিবৃতি দিয়েছেন শিবরাজ সিং চৌহান। গত সোমবার মন্ডলায় জনজাতীয় গৌরব দিবসে বক্তব্য রাখতে গিয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জনসমক্ষে বলেন, “সরকারের তরফে নতুন আবগারি নীতি তৈরি হয়েছে। সেই নীতি অনুযায়ী যদি দেখা যায় ঐতিহ্যগত রীতি মেনে মহুয়া দিয়ে মদ তৈরি করে হচ্ছে, তাহলে সেই মদ এবার থেকে আর বেআইনি বলে গণ্য হবে না। খোলা বাজারে নির্দিষ্ট দোকান থেকেই তা বেচাকেনা করা যাবে। এই মদ বিক্রি হবে হেরিটেজ মদের পরিচয়ে। এর ফলে স্থানীয় আদিবাসীদের কাছে কর্মসংস্থান ও আয়ের একটি নতুন রাস্তাও খুলে যাবে।”

চৌহান আরও বলেন যে এই নীতির মধ্যে দিয়ে রাজ্যের আদিবাসী সম্প্রদায় মহুয়া থেকে পানীয় তৈরির আইনি ছাড় পাবেন। যদি তারা চান তাহলে দালাল মারফত নয়, নিজেরাই এই পানীয় সরাসরি বিক্রি করতে পারবেন। সেই ব্যাপারটি সুনিশ্চিত করার জন্যই তৈরি হয়েছে এই নতুন আইন। যদিও মধ্যপ্রদেশের বিজেপি সরকারের এই আইনের তীব্র নিন্দা করেছে সেই রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস। কংগ্রেসের তরফ থেকে মহুয়া মদ কে বৈধ করার পদক্ষেপ কে বিজেপি দলের নীতিগত অবক্ষয় বলে উল্লেখ করা হয়েছে।

অপরদিকে বাংলার সুরাপ্রেমীদের জন্যে আসতে চলেছে সুখবর। খুব শীঘ্রই মহুয়ার গন্ধে ভরা বাংলা মদ আসতে চলেছে রাজ্যের বাজারে। এর আগে ২০ টাকায় মদের পাউচের ব্যবস্থা করতে চেয়েছিল মমতা ব্যানার্জির সরকার। তবে এবার ২৮ টাকায় মিলবে এই বিশেষ এক বোতল মদ যাতে মদের পরিমাণ থাকবে ৩০০ মিলিলিটার। গত বছরের শীতে পাউচ প্যাকে মহুয়া গন্ধ যুক্ত বাংলা মদ বাজারে আনার রাজ্য সরকারের পরিকল্পনা হাইকোর্টে একটি মামলা হওয়ায় ভেস্তে যায়। এখন শোনা যাচ্ছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে ওই মদ তৈরি শুরু হয়েছে। তবে আগেরবারের ঘোষণার মতো পাউচে নয়, এবার এই মদ মিলবে বোতলে।

Related Articles

Back to top button