আন্তর্জাতিকটাইমলাইন

শব্দের থেকেও বেশি গতিতে ছুটল লড়াকু বিমান, বিকট আওয়াজে রাজধানীতে ছড়াল আতঙ্ক

বাংলা হান্ট ডেস্কঃ ফ্রান্সের (France) রাজধানী প্যারিস (Paris) আর তাঁর আশেপাশের এলাকায় বিকট ধামাকার শব্দ শোনা যায়। প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে, বিকট আওয়াজের সাথে সাথে বিল্ডিংয় গুলোতে হালকা কম্পন অনুভব করা যায়। এই আওয়াজ পুরো প্যারিসের সাথে সাথে আশেপাশের উপনগর গুলোতেও শোনা যায়। প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই আওয়াজ একটি লড়াকু বিমানের কারণে হয়েছিল।

প্যারিসের পুলিশ বিভাগ জানায়, এই একটি লড়াকু বিমানের সাউন্ড ব্যারিয়ার পার করার কারণে ঘটেছে। পুলিশ বিভাগের আধিকারিক ট্যুইটার হ্যান্ডেল থেকে ট্যুইট করে বলা হয় যে, ‘প্যারিস আর তাঁর আশেপাশের এলাকায় যেই বীভৎস আওয়াজ শোনা গিয়েছিল, সেটি একটি লড়াকু বিমানের সাউন্ড ব্যারিয়ার পার করার কারণে হয়েছিল।

কি এই সাউন্ড ব্যারিয়ার? 

সাউন্ড ব্যারিয়ার অথবা সনিক ব্যারিয়ারের মানে হল শব্দের গতি। সাউন্ড ব্যারিয়ার পার করার মানে হল, শব্দের গতি পর্যন্ত পৌঁছান অথবা তাঁর থেকেও দ্রুত যাওয়া। যদি কোনও বিমান অথবা কোনও বস্তু সাউন্ড ব্যারিয়ার পার করে, তাহলে তাঁর মানে যে সেটি শব্দের গতি অথবা তাঁর থেকেও দ্রুত চলছে।

সামান্য পরিস্থিতিতে শব্দের গতি প্রায় ১২৩৪ কিমি প্রতি ঘণ্টা হয়। প্রতিটি বিমান গতি বাড়ানোর সময় জোরে আওয়াজ উৎপন্ন করে। যখন বিমানের গতি শব্দের গতির আশেপাশে পৌঁছায়, তখন বিমান নিজের দ্বারা তৈরি করা শব্দ তরঙ্গ পার করে।

এই তরঙ্গের কারণে বায়ুচাপের পরিবর্তন বিমানকে অস্থির করে তোলে। এটিকেই শব্দ বাধা বলা হয়। বিমান যখন শব্দের গতি অতিক্রম করে তখন শব্দ তরঙ্গগুলি অতিক্রম করার কারণে একটি শক্তিশালী আওয়াজ শোনা যায়, যাকে বলা হয় সোনিক বুম।

Back to top button