টাইমলাইনরেসিপি

চিঁড়ে দিয়ে বানিয়ে ফেলুন চটজলদি এই খানা, জমে যাবে কিন্তু রান্নাটা

বাংলাহান্ট ডেস্কঃ কাজের ব্যস্ততার মাঝে প্রাতরাশ খাওয়া তো দূর, চোখেই দেখতে পাননা অনেকে। সময় বাঁচাতে রাস্তায় বেরিয়ে কিছু একটা কিংবা অফিস ক্যাণ্টিনে গিয়ে খেয়ে থাকেন অনেকেই। তবে এই ব্যস্ততার সময়ে যদি মাত্র ৫ মিনিটেই চটজলদি মুখরোচক এবং সমানভাবে পুষ্টিকর কিছু বানানো যায়, তাহলে সুবিধা হয় অনেকেরই।

চিন্তার কোন কারণ নেই। দেখে নিন চটজলদি প্রাতরাশের একটি দুর্দান্ত রেসিপি।

উপকরণঃ চিঁড়ে- ১ বাটি, দই- ১ বাটি, দুধ- ২/৩ টেবিল চামচ, কাচালঙ্কা কুচানো- ১টি, শুকনো লঙ্কা- ১ টি, আদা কুচি- সামান্য, কারিপাতা- ৪/৫ টি, বেদানা- ২ চা চামচ, তেল- ১ চা চামচ, চিনি- হাফ চা চামচ, ধনে পাতা কুচি- ২ চা চামচ, জল- হাফ কাপেরও কম এবং নুন স্বাদ মত।

প্রণালীঃ প্রথমে একটি বড় পাত্রে ১ বাটি চিঁড়ে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। ধোয়া চিঁড়ে যখন কিছুক্ষণ পর নরম হয়ে আসবে, তখন সেটির জল ঝরিয়ে নিয়ে তাতে দুধ মেশাতে হবে। এরপর তাতে নুন, কাঁচালঙ্কা কুচি, আদা বাটা, ধনেপাতা কুচি, বেদানা এবং চিনি দিয়ে ভালো করে কিছুক্ষণ মাখিয়ে রাখতে হবে। তবে এই মিশ্রণ যদি বেশি শুকিয়ে যায়, তাহলে সামান্য জল দিতে পারেন।

এরপর একটি ছোট প্যানে তেল গরম করে তাতে কালো সরষে ফোড়ন দিতে হবে। তারপর সেই গরম তেলে কারিপাতা ও শুকনো লঙ্কা একটু হালকা ভেজে নিতে হবে। এরপর এই ফোড়ন দেওয়া গরম তেল পাত্রে রাখা চিঁড়ের মিশ্রণের সঙ্গে ভালো করে মেখে পরিবেশন করলেই, চটজলদি রেসিপি ‘দই চিঁড়ে’ তৈরি।

Related Articles

Back to top button