পশ্চিমবঙ্গ

বিজেপির নেতারাই পশ্চিমবঙ্গের নাম পালটে বাংলা হতে দিচ্ছেনাঃ মমতা ব্যানার্জী

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী শুক্রবার কেন্দ্র সরকারের উপর অভিযোগ এনে বলেন, ‘ভারতীয় জনতা পার্টির এক শ্রেণীর নেতা রাজ্যের নাম বদলে বাংলা হতে দিচ্ছে না।” মমতা ব্যানার্জী বিধানসভায় বলেন, ‘আমরা ২০০৩ থেকেই চেষ্টা করে আসছি রাজ্যের নাম বদলানোর, কিন্তু এটা এখনো হয়ে ওঠেনি। পশ্চিমবঙ্গকে কেন বঞ্চিত করা হচ্ছে? সমস্ত ভাষা কে সন্মান দেওয়া উচিত।”

উনি বলেন, ‘বিজেপির এক শ্রেণীর নেতারা পরিবর্তনের বিরোধিতা করছে। রাজ্যের নাম নিয়েও রাজনীতি করছে। আমি এই সম্বন্ধীয় একটি চিঠিও লিখেছি।” মমতা ব্যানার্জী বুধবার বলেন, আমি প্রধানমন্ত্রী নরেন্দ মোদীকে চিঠি লিখে রাজ্যের নাম পরিবর্তন করার প্রক্রিয়ায় দ্রুততা আনতে। উনি এর সাথে তিনি সংসদে চলমান অধিবেশনে সাংবিধানিক সংশোধনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আবেদন জানান।

নিত্যানন্দ রয় বুধবার বুদবার সংসদে ঋতব্রত ব্যানার্জী দ্বারা করা একটি প্রশ্নের জবাবে বলেন, কেন্দ্র সরকার পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করায় সায় দেয়নি। উনি বলেছিলেন, কোন রাজ্যের নাম বদলের জন্য এক সাংবিধানিক সংশোধন জরুরি।

গত বর্ষ ২৬ জুলাই পশ্চিমবঙ্গের বিধানসভায় রাজ্যের নাম বদলে ‘বাংলা” করার জন্য সর্বসম্মতিতে একটি প্রস্তাব পাশ করা হয়। আর এই প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানো হয়েছিল।

Back to top button
Close