টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

জ্যোতি বসুকে বিশেষ সম্মান, প্রাক্তন মুখ্যমন্ত্রীর নামে মেমোরিয়ালের জন্য জমি বরাদ্দ মমতা ব্যানার্জীর

বাংলাহান্ট ডেস্ক : জমি চেয়েছিল সিপিএম। অনুরোধ রক্ষা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ফলে রাজারহাটে এবার শুরু হতে চলেছে প্রয়াত মুখ্যমন্ত্রী জ্যোতি বসু মেমোরিয়ালের কাজ। আগামী ৮ জুলাই, প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্মদিনেই প্রস্তাবিত মেমোরিয়ালের রূপরেখার খসড়া সম্পূর্ণ করতে চাইছে সিপিএম।

রাজারহাটে নির্মীয়মাণ নতুন হাই কোর্টের কাছেই ৫ একর জমি সিপিএমের জন্য অনুমোদন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এটি কেনা হয়েছে ‘জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চে’র নামে।এই ট্রাস্টের সচিব রবীন দেব। এছাড়াও এতে আছেন বিমান বসু-সহ বিশিষ্ট নেতারা। মুখ্যমন্ত্রীর অনুমোদনের পর বিভিন্ন প্রক্রিয়া সেরে জমিটি হাতে পেয়েছে ট্রাস্ট।

সূত্রের খবর, এই জমিতে ইতিমধ্যে বৃক্ষরোপণ করা হয়েছে। পাশাপাশি, এখানে থাকবে, জ্যোতি বসু ও বাম আন্দোলন সংক্রান্ত সংগ্রহশালা, , গ্রন্থাগার, প্রদর্শনশালা, অডিটোরিয়াম। থাকবে অতিথিদের জন্য থাকার ব্যবস্থা। এমনকি, দেশ-বিদেশ থেকে যারা আসবেন তাঁদের জন্য আতিথেওতার ব্যবস্থাও রাখা রয়েছে। আলিমুদ্দিন স্ট্রিটের দফতরে এই নিয়ে একাধিক বৈঠকও চলছে। এ বিষয়ে আধুনিক প্রযুক্তি ও বিশিষ্ট নির্মাতাদেরও মতামত নিচ্ছে পার্টি।

আলিমুদ্দিন সূত্রে খবর, নতুন প্রজন্ম বাম–আন্দোলন সম্পর্কে অনেক কিছুই জানেন না। তাই তাঁদের জ্ঞানের জন্যই এখানে ব্যবস্থা করা হচ্ছে। যাঁরা বাম আন্দোলন নিয়ে গবেষণা করতে চান, তাঁদের জন্যও ব্যবস্থা রাখা থাকবে। দেশ–বিদেশের কমিউনিস্ট নেতারা এখানে এসে জ্যোতি বসু এবং বাম আন্দোলন সম্পর্কে জানতে পারবেন। ভাব–বিনিময়, আন্দোলনের তথ্য আদানপ্রদান হবে। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর এই উদ্যোগ নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোর চর্চা ।

Related Articles

Back to top button