fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

নার্স ঘাটতির উপায় বের করলেন মমতা ব্যানার্জী, ৭ দিন ট্রেনিং দিয়ে নিযুক্ত করা হবে হেল্পার

বাংলাহান্ট ডেস্কঃ কলকাতায় নার্সের (Nurse) ঘাটতি মেটাতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) নিয়ে এলেন এক নয়া উদ্যোগ। পুরুষদেরকেও মাত্র ৭ দিনের ট্রেনিং দিয়ে হেল্পার পদে নিয়োগ করা যেতে পারে হাসপাতালে, জানাচ্ছে রাজ্য স্বাস্থ্য দফতর। তবে গুরুতর ব্যাপারে এদের নিয়োগ করা যাবে না।

কলকাতা ছেড়ে নিজ রাজ্যে ফিরে গেছেন নার্সরা
সম্প্রতি পরিযায়ী শ্রমিকদের নিজ রাজ্যে ফিরিয়ে নিয়ে যাওয়ার ঘটনার পর সামনে এসেছিল এরও এক নতুন ঘটনা। মণিপুর সরকার তাঁর রাজ্য থেকে যেসকল নার্স কলকাতায় কর্মরত অবস্থায় ছিল, তাঁদের নিজ রাজ্যে ফেরত আসার নির্দেশ দিয়েছিলেন। তাঁদের ফিরে আসার জন্য এমনকি পাঠানো হয়েছিল বাসও। সেইমতি কলকাতা থেকে নিজ রাজ্যে ফিরে গিয়েছেন প্রায় ৩০০-এরও বেশি নার্স।

প্রয়োজনে নিয়োগ হবে মেল হেল্পার
বর্তমানে করোনা সংকটের মধ্যে, এখন নার্স সংকটে পড়েছে কলকাতা। বিরাট সংখ্যক নার্স নিজ রাজ্যে ফিরে যাওয়ায় রাজ্যে নার্স সংকট দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী জারী করলেন এক নয়া বিজ্ঞপ্তি। তিনি বললেন, প্রয়োজন হলে পুরুষরাও যোগ দিতে পারে নার্সদের কাজে। মাত্র ৭ দিনের প্রশিক্ষণ দিয়েই মেল হেল্পার পদে তাঁদের নিয়োগ করা যেতে পারে।

কথা বলা হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে
বেসরকারী হাসপাতাল থেকে প্রচুর সংখ্যায় নার্স চলে যাওয়ায় তিনি জানান, ‘একজন নার্স তৈরি করতে প্রায় ২-২.৫ বছর সময় লেগে যায়। বেসরকারী হাসপাতাল থেকে নার্স নিয়ে গেলেও, সেটাও তো আমাদেরই হাসপাতাল। যেসব হাসপাতাল থেকে নার্সদের ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে, মুখ্যসচিবকে বলেছি তাঁদের সঙ্গে কথা বলবে’।

মাত্র ৭ দিনের ট্রেনিং করানো হবে
নতুন করে লোক নিয়োগের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রাইমারি কাজ’ করতে পারে এমন কিছু ‘লোকাল লোককে’ নিয়োগ করা যেতে পারে হাসপাতালগুলিতে। পুরুষদেরও এই কাজে অ্যালাও করে দেওয়া হয়েছে। অন্তত সাত দিনের শর্ট ট্রেনিংয়ে লোকাল ছেলে মেয়েদের শিখিয়ে স্যালাইন দেওয়া, অক্সিজেন দেওয়া, ওষুধ দেওয়া প্রেসক্রিপশন দেখা এমনকি সময় মতো টেম্পারেচার চেক করানো যেতে পারে। তবে এদের কে দিয়ে ভেন্টিলেটর দেওয়ানো যাবে না। এদের নার্স বলা যাবে না, বলতে হবে মেল হেল্পার। তবে কোন সার্জারি বা অন্যান্য গুরুতর ব্যাপারে কিন্তু এদের নেওয়া যাবে না’।

Back to top button
Close
Close