টাইমলাইনপশ্চিমবঙ্গ

আগামী ৩ বছরে দেওয়া হবে ৩৫ লক্ষ চাকরি, বড়সড় ঘোষণা করলেন মমতা ব্যানার্জী

একুশের ভোটের আর দেরি নেই। এবার তাই তড়িঘড়ি বেকার সমস্যা সমাধানে মাঠে নেমেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। প্রশাসনিক বৈঠক থেকেই ৩৫ লাখ চাকরির প্রতিশ্রুতি দিলেন মুখ্যমন্ত্রী।

নির্বাচন এগিয়ে আসতেই সরকারি কাজে গতি আনাকে লক্ষ্য বানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুজো মিটতেই তাই প্রশাসনিক বৈঠকের ডাক দেওয়া হয় নবান্নের পক্ষ থেকে। স্বনিযুক্তির নতুন কয়েকটি প্রকল্পের কথা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। পাশাপাশি এই ৩৫ লাখ চাকরির ঘোষণাও করলেন তিনি। এই ৩৫ লাখের মধ্যে ১৫ লক্ষই ক্ষুদ্র, ছোট–মাঝারি শিল্পে। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরি পাবেন ৫ লক্ষ বেকার যুবক। এছাড়া হ্যান্ডলুম এবং অন্যান্য সেক্টরে ১০ লক্ষ কর্মসংস্থান হবে বলে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

গতকালই, রাজ্য থেকে বেকারত্ব সমস্যা লাঘব করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করেন। এই ঘোষণা অনুসারে রাজ্যের বেকার যুবক যুবতীদের বাইক কেনার জন্য সহজ শর্তে ঋণ দেবে রাজ্য সরকার। কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে নেওয়া এই ঋণ নিয়ে বাইক কিনে সেই বাইকে বক্স লাগিয়ে কেউ ঘুরে ঘুরে শাড়ি বিক্রি করে বা ফল বিক্রি করে জীবিকা নির্বাহ করতে পারবে। মুখ্যমন্ত্রী বলেন, অন্তত ১০ লাখ লোক এই প্রকল্পে উপকৃত হবেন।

পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় আরো ঘোষণা করেন, চলতি বছরে কোন মেলা না হওয়ায় ক্ষুদ্র ও কুটির শিল্পীরা খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন কালীপূজোর পর মেলা করার অনুমতি দেওয়া হতে পারে। সামাজিক দূরত্ব বিধি মেনে মেলা করতে পারে রাজ্য সরকারও।

 

 

 

 

Back to top button