টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনরাজনীতি

অধীরের প্রস্তাব মমতা ব্যানার্জীকে- কংগ্রেসে যোগ দিন, বিজেপির সঙ্গে একা লড়তে পারবেন না

বাংলাহান্ট ডেস্কঃ টার্গেট একুশের বিধানসভা। কিন্তু সময় যত এগিয়ে আসছে টার্গেটটা বাংলা দখলের নয়, বিজেপিকে ক্ষমতাচ্যুত করার হয়ে দাঁড়াচ্ছে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী তথ তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জিকে (Mamata Banerjee) এক বড় প্রস্তাব দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)।

বাংলায় ক্ষমতা দখলের দৌড়ে বিজেপিকে কোণঠাসা করতে সব দলকে এক হওয়ার আহ্বান বহু সময় বহু জননেতার কন্ঠে শোনা গিয়েছে। কিছুদিন আগেই আমরা দেখেছি কাঁধে কাঁধে মিলিয়ে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে লড়াই করতে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধেছে সিপিএম। এবার তৃণমূলকে সেই জোটের শরিক হওয়ার আহ্বান জানানলেন অধীর রঞ্জন চৌধুরী।

কিছুদিন আগেই তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছিলেন, ‘বাম এবং কংগ্রেস যদি সত্যই বিজেপি বিরোধী হয়, তাহলে তাএর তৃণমূলের পাশে দাঁড়াতে হবে। বাংলায় তৃণমূল একমাত্র দল, যে বিজেপির বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাচ্ছে’। শুক্রবার সৌগত রায়ের কথার জবাব দিলেন অধীর রঞ্জন চৌধুরী। দলে ফেরার আহ্বান জানালেন মমতা ব্যানার্জিকে।

১৯৯৮ সালে কংগ্রেস থেকে বেরিয়ে গিয়ে তৃণমূল কংগ্রেস নামে একটি পৃথক দল গঠন করেছিলেন মমতা ব্যানার্জি। সেইদল গত ৩৪ বছর ধরে বাংলায় রাজ করা বাম জামানার অবসান ঘটিয়ে এক নতুন সূর্যের উদয় ঘটিয়েছিল। তারপর থেকে বাংলার মসনদে দুবার মুখ্যমন্ত্রীর আসন দখল করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি। কিন্তু একুশের বিধানসভা নির্বাচনে বিজেপিকে কোণঠাসা করতে একজোট হয়েছে বাম- কংগ্রেস। এবার সেই দলে তৃণমূলকেও আমন্ত্রণ জানালেন অধীর রঞ্জন চৌধুরী।

অধীর রঞ্জন চৌধুরী বলেন, ‘অন্য কাউকে দিয়ে না বলিয়ে মমতা ব্যানার্জির উচিত সরাসরি সোনিয়া গান্ধীর সঙ্গে কথা বলা। তৃণমূল বাণের জলের মত ভেসে যাচ্ছে। এই অবস্থায় কাকে দিয়ে দল বাঁচাবে ওঁরা বুঝতে পারছে না। তাই এই পরিস্থিতিতে মমতা ব্যানার্জির উচিত তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়া’।

Back to top button