fbpx
কলকাতাটাইমলাইনরাজনীতি

‘NRC ছিঃ ছিঃ! CAA ছিঃ ছিঃ’ , গান বাধলেন মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্কঃ সিএএ এবং এনআরসি-র প্রতিবাদে গান বাধলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  ক্যা ক্যা ছিঃ ছিঃ স্লোগান নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে  কেন্দ্র সরকারের বিরুদ্ধে ধিক্কার জানিয়েছেন মমতা। তাঁর প্রতিবাদের এই স্লোগান নেটিজেনদের মুখে মুখেও ফিরছে। এবার সেই স্লোগান গানের রূপান্তর করলেন মমতা। তাঁর কলমে লেখা গানটি জনগনের মুখে মুখে শোনা যাবে,‘এনআরসি ছিঃ ছিঃ! সিএএ ছিঃ ছিঃ’

এই গানে কণ্ঠ দিয়েছেন ইন্দ্রনীল সেন। সোশ্যাল মিডিয়ায় জনগনের উদ্দেশে গানটি পোস্ট করে মমতা লিখেছেন ‘এ দেশের মাটি ঐক্যের, সংহতির, সম্প্রীতির’।

কেন্দ্রীয় সরকারের এনআরসি-সিএএ দেশের ঐক্য-ঐতিহ্য বিরোধী। মমতার  কথায় বন্দুক, গুলি, আগুনে নয়, প্রতিবাদ হোক গানে-কবিতায়। তৃণমূল সুপ্রিমো জানিয়েছেন,  গানের কথা ও সুরের মাধ্যমে তিনি তাঁর প্রতিবাদের ভাষা মানুষের কাছে ব্যক্ত করলেন। দেশে ধর্মীয় ভেদাভেদের কালো মেঘে ঘনিয়ে এসেছে, এখন বন্দুক, গুলি হাতে প্রতিবাদের সময় নয়, আন্দোলন হবে অন্য ভাষায়।

গত ডিসেম্বরে ‘নাগরিক’ ও ‘অধিকার’ নামে দুটি কবিতায় মোদি সরকারের স্বৈরাচারী মনোভাবের  কথা উল্লেখ করেছেন মমতা। আর তার জেরে এ দেশের নাগরিকদের বর্তমান অবস্থান ও পরিস্থিতি ব্যক্ত করেছেন তৃণমূল সুপ্রিমো। সম্প্রতি আরও একটি কবিতা দেশবাসী উদ্দেশে লিখেছেন তিনি, ‘গর্জে ওঠা’।  এটিও মোদি সরকারের বিরুদ্ধে লেখা আরেক প্রতিবাদি কবিতা।

সরাসরি লড়াই নয়, শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার লক্ষ্য নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একের পর এক প্রতিবাদী কবিতা, গান তারই দৃষ্টান্ত, বলা বাহুল্য। কেন্দ্র সরকারের বিরুদ্ধে এনআরসি-সিএএ ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে সোচ্চার হয়েছেন, তাতে এ রাজ্যে এনআরসি-সিএএ-র বিরুদ্ধে আন্দোলন-বিক্ষোভ অব্যাহত থাকবে।

Back to top button
Close