টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

দালালরাজ কোনও ভাবেই সমর্থন নয়, চক্রের খোঁজ পেলেই খবর দিন! কড়া বার্তা মমতার

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে যখন স্বাস্থ্য সাথী (Swasthya Sathi) কার্ডের সূচনা করার মাধ্যমে চিকিৎসায় আধুনিকত্ব নিয়ে আসার প্রয়াস করে চলেছে তৃণমূল (Trinamool Congress) সরকার, আবার অপরদিকে হাসপাতালে সিন্ডিকেটের অভিযোগ ঘিরে উত্তপ্ত বঙ্গ রাজনীতি। কখনো কখনো বিপুল পরিমাণ টাকা খরচ হওয়া সত্ত্বেও সঠিক চিকিৎসা না মেলায় মানুষের মধ্যে ক্ষোভ বৃদ্ধি পেয়ে চলেছে আর এবার এই সকল ইস্যুতে কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বিধানসভায় উপস্থিত হয়ে স্বাস্থ্য দপ্তরের পাশাপাশি হাসপাতালগুলিকেও একাধিক বিষয়ে নজর রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন বিধানসভায় দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “দালালের খোঁজ পাওয়া গেলে জেলা পুলিশকে জানাতে হবে। স্বাস্থ্য দপ্তরকেও বলব, এই বিষয়ে নজর রাখার জন্য। স্বাস্থ্য সাথী কার্ডের দ্বারা রোগীদের যাতে চিকিৎসা পেতে কোনরকম অসুবিধা না হয়, সেই বিষয়টি নিশ্চিত করতে হবে।”

এদিন ডেঙ্গির পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখার পাশাপাশি একাধিক বিষয়ে উত্তর দেন মুখ্যমন্ত্রী। এক্ষেত্রে হাসপাতালে দালাল-রাজ নিয়ে বিজেপির করা অভিযোগ প্রসঙ্গে মমতা বলেন, “হাসপাতালে দালাল চক্র চলবে, এটা কখনোই সমর্থন করি না। যদি এরকম কোন অভিযোগ থাকে, তাহলে দ্রুত জেলা পুলিশকে জানাতে হবে। স্বাস্থ্য দপ্তরকে বলব, এই বিষয়টি নজর রাখুন। যদি আমি মোবাইল ফোনে মনিটরিং রাখতে পারি, তাহলে আপনারা কেন পারবেন না?”

পরবর্তীতে স্বাস্থ্য সাথী কার্ড এবং চিকিৎসা পরিষেবা নিয়ে মন্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “অনেক সময় কোন রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসার জন্য আগে টাকা চাওয়া হয়। হাসপাতাল কর্তৃপক্ষগুলিকে বলব, আগে চিকিৎসার ব্যবস্থা করুন। স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে গেলে যাতে কাউকে ফেরানো না হয়, এই বিষয়টি নজর রাখতে হবে। যদি এই প্রসঙ্গে কোনরকম অভিযোগ আসে, তাহলে লাইসেন্স বাতিল করব।”

পাশাপাশি স্বাস্থ্যপরিকাঠাময় উন্নতি প্রসঙ্গে বিরোধীদের সাহায্য চান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “গোটা বাংলার পাশাপাশি উত্তরবঙ্গেও একাধিক মেডিকেল কলেজ তৈরি হচ্ছে। পরিকাঠামোর দিক থেকে উন্নতির চেষ্টা করে চলেছে সরকার। এক্ষেত্রে বিজেপি বিধায়করাও যদি তাদের তহবিল থেকে ১০ লক্ষ টাকা করে দেন, তাহলে ভালো হয়। এই বিষয়ে আমি তাদের কাছে অনুরোধ করছি।”

Related Articles