টাইমলাইন

বাংলার গর্ব হিসেবে মমতাকে প্রতিষ্ঠা করতে ফেসবুকে তৃণমূলের খরচ ২ কোটির বেশি টাকা: চাঞ্চল্যকর রিপোর্ট

মমতা ব্যানার্জী নাকি নরেন্দ্র মোদী (Modi Vs Mamata Banerjee)- চায়ের দোকান থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ার গ্রুপের আড্ডায় এখন সবথেকে বেশি চর্চার বিষয় হয়ে এই টপিক। যে যার কাজে ব্যাস্ত থাকলেও দিনের শেষে একবার হলেও এখন রাজনীতির গল্প করা বাঙালিদের জন্য যেন অতি আবশ্যক হয়ে উঠেছে। নিঃসন্দেহে বাংলায় রাজনীতির প্রতি এতবেশি আকর্ষণের মূল কারণ ২০২১ এর বিধানসভা নির্বাচন।

২০২১ বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে একদিকে শুরু হয়েছে নেতা নেত্রীদের দল বদলের পালা অন্যদিকে চলছে জনগণের চোখে নিজের দলকে ও নেতাকে শ্রেষ্ঠ দেখানোর প্রতিদ্বন্দ্বিতা। এই পরিপ্রেক্ষিতে বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেস এক অদ্ভুত কান্ড করে বসেছে যা আমাদের Bangla Hunt এর রিসার্চ টীমের কাছে উঠে এসেছে।

আসলে ‘দিদিকে বলো’ কর্মসূচির পর তৃণমূল কংগ্রেস ‘বাংলার গর্ব মমতা’ কর্মসূচির ব্যাপক প্রচার চালিয়েছে। এটি জনসংযোগ কর্মসূচি হলেও মমতা ব্যানার্জীকে বাংলার গর্ব হিসেবে প্রতিষ্ঠা করার একটা চেষ্টাও এই কর্মসূচির মাধ্যমে চালানো হচ্ছে বলে দাবি করা হয়েছে।

সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করেও তৃণমূল এই প্রচার চালিয়ে যাচ্ছে। তবে সোশ্যাল মিডিয়ায় ‘বাংলার গর্ব মমতা’ কর্মসুচির জন্য যে পরিমান টাকা খরচ হয়েছে তা দেখে চোখ ছানাবড়া হওয়া স্বাভাবিক। তৃণমূলের তরফে ফেসবুকে ‘মমতা বাংলার গর্ব’ নামে ১ টি ফেসবুক পেজ তৈরি করা হয়েছে। ‘Banglar Gorbo Mamata’ পেজটি ১৫ জুলাই ২০১৯ এ তৈরি করা হয়েছিল। পেজটিতে ২,৭২২,৬২৭ সংখ্যক লাইক রয়েছে যা ১৫ জুলাই ২০১৯ এ তৈরি করা হয়েছিল। আমাদের টিমের রিসার্চে যা উঠে এসেছে সেই অনুযায়ী, ‘Banglar Gorbo Mamata’ পেজে ২,৭২২,৬২৭ সংখ্যক লাইক রয়েছে।একই সাথে পেজটি ব্লু টিক ভেরিফায়েড।

IMG 20210114 195428 Bangla Hunt Bengali News

Bangla Hunt রিসার্চ টীমের তথ্য অনুযায়ী, ৭ ফেব্রুয়ারি ২০১৯ থেকে ১১ জানুয়ারি ২০২১ পর্যন্ত পেজটিতে খরচ করা হয়েছে ২ কোটিরও বেশি টাকা। বিগত ৭ দিনে অর্থাৎ ৪ জানুয়ারি থেকে ১১ জানুয়ারির মধ্যে এই পেজ থেকে ৩ লক্ষ ৬৮ হাজার ৭১ টাকা খরচ করা হয়েছে। অন্যদিকে ৭ ফেব্রুয়ারি ২০১৯ থেকে ১১ জানুয়ারি ২০২১ অবধি এই পেজ থেকে ২ কোটি ৭১ লক্ষ ৬ হাজার ১৬২ টাকা খরচ করা হয়েছে।

IMG 20210114 194504 Bangla Hunt Bengali News
প্রসঙ্গত জানিয়ে দি, DIdi Ke Bolo ফেসবুক পেজের জন্য একইভাবে তৃণমূল ৮ ফেব্রুয়ারি ২০১৯ থেকে ১০ জানুয়ারি ২০২১ অবধি ৩,০৮৫,৩৪৮ টাকা খরচ হয়েছে। অবশ্য তৃণমূলের এই সমস্ত কর্মসূচীকে বার বার কাঠগোড়ায় দাঁড় করিয়ে বঙ্গ বিজেপি। দিলীপ ঘোষ প্ৰশ্ন তুলে বলেছিলেন বাংলার গর্ব হওয়ার মতন মমতা ব্যানার্জী এমন কি করেছেন? বাংলার গর্ব কে সেটা মানুষ ঠিক করবেন, পোস্টার ব্যানার লাগিয়ে বাংলার গর্ব হওয়া যায় না। বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ বলেছিলেন, বিজেপি ক্ষমতায় এলে বাংলার মানুষকে গর্ব করার জায়গায় নিয়ে যাবো, নিজেদের গর্ব হিসেবে দেখানোর চেষ্টা করবো না।

Back to top button