টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

পার্থ কাণ্ডের মধ্যেই মন্ত্রীদের প্রতি সতর্কবার্তা মমতার, বেঁধে দিলেন কড়া নিয়ম

বাংলাহান্ট ডেস্ক : অত্যন্ত সাবধানী মমতা (Mamata Banerjee)। পাশাপাশি তৃণমূল (TMC) ভাবমূর্তি ফেরাতে মরিয়া দলনেত্রী। এদিন নির্দেশ দিলেন রাজ্যের মন্ত্রীরা যেন কেউ পাইলট কার ব্যবহার না করেন। বৃহস্পতিবার সরাসরি নবান্নের মন্ত্রিসভার বৈঠকে এই নির্দেশ দিন তিনি।

পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়ার পর বৃহস্পতিবারই ছিল প্রথম মন্ত্রীসভার বৈঠক। মন্ত্রিসভার এক সদস্য জানান, বৈঠকে মমতা বলেন, এখন থেকে রাজ্যের কোনও মন্ত্রী আর পাইলট কার ব্যবহার করতে পারবেন না। যদিও কেন এই নির্দেশ তিনি দিলেন, তা বলেননি। মনে করা হচ্ছে, রাজ্য সরকারের ভাবমূর্তিকে স্বচ্ছ করতেই এই পদক্ষেপ।

প্রসঙ্গত, ১৯৯১ সালে প্রথম বার কেন্দ্রীয় মন্ত্রী হন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর ২০০৯ সালে তিনি রেলমন্ত্রী হন তিনি। ২০১১ সাল থেকে পশ্চিমবঙ্গের মু্খ্যমন্ত্রী। কিন্তু নিজে লালবাতি লাগানো পাইলট কার ব্যবহার করেননি কোনওদিনই। এক সময় ঘনিষ্ঠ মহলে তাঁকে বলতে শোনা যেত, নেতা-মন্ত্রীরা ভিআইপি কায়দায় ঘোরাফেরা করলে সাধারণ মানুষের সঙ্গে দূরত্ব বাড়ে। এ বার মন্ত্রিসভার বাকি মন্ত্রীদেরও নিজের পথে হাঁটারই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

বিশেষ সূত্রে জানা যাচ্ছে, মন্ত্রীদের আরও বেশ কিছু বিষয়ে সতর্ক করেছেন মমতা। তিনি নির্দেশ দিয়েছেন প্রতিটি ফাইলে সই করার আগে তা ভাল করে পড়ে দেখে নিতে হবে। শুধু তাই নয় স্বাক্ষর করার আগে দেখে নিতে হবে সেখানে যেন অতিরিক্ত জায়গা ফাঁকা নাম পড়ে থাকে। রাজ্যে প্রতিমন্ত্রীদের হাতে বিশেষ কাজ থাকে না বলে বিভিন্ন সময়ে অভিযোগ ওঠে। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে এ নিয়েও নতুন সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মন্ত্রীদের তিনি জানান, এ বার থেকে প্রতিমন্ত্রীদের কাজের জায়গা আলাদা করে ভাগ করে দেওয়া হবে।

Related Articles