টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

ভোট মিটতেই উধাও ‘মা ক্যান্টিন’! লাইনে দাঁড়ানো ক্ষুধার্ত মানুষের পাশে শোভা পাচ্ছে মুখ্যমন্ত্রীর হাসিমুখের ছবি

বাংলাহান্ট ডেস্কঃ ফেব্রুয়ারীতে ঘটা করে মাসে চালু হয়েই, মাত্র ৩ মাস যেতে না যেতেই বন্ধ হল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (mamata banerjee) সাধের প্রকল্প ‘মা ক্যান্টিন’ (ma canteen)। বন্ধ দরজার সামনে খাবারের আসায় দাঁড়িয়ে থাকা মানুষগুলোর পাশে শোভা পাচ্ছে মুখ্যমন্ত্রীর হাসিমুখের ছবি। উধাও প্রকল্প ‘মা ক্যান্টিন’।

খাস কলকাতাতেই শ্রমিক, দিন মজুরসহ বহু গরিব মানুষ বঞ্চিত হয়েছিলেন মুখ্যমন্ত্রীর এই প্রকল্প থেকে। মাত্র ৫ টাকায় ভাত, ডাল, সবজি আর ডিম- দিয়েই শুরু হয়েছিল মুখ্যমন্ত্রীর ‘মা ক্যান্টিন’। করোনা আবহে ক্ষুধার্ত মানুষের জন্য এই প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী। প্রথমে অল্পসংখ্যক ক্যান্টিন তৈরি করা হলেও, পরবর্তীতে আরও বিভিন্ন জায়গায় এই ক্যান্টিন খোলার প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। কিন্তু কোথায় সেসব?

প্রথম দিকে কিছু দিন পেলেও, পরবর্তীতে শ্রমিক, দিন মজুরসহ বহু গরিব মানুষ বঞ্চিত হয়েছিলেন এই প্রকল্প থেকে। তারউপর ভোট মিটটেই একে একে বন্ধ হয়ে যেতে থাকল বিভিন্ন জায়গায় জন্ম নেওয়া ‘মা ক্যান্টিন’। নতুন করে খোলা তো দুরস্তর, কয়েকদিন চলার পরই বন্ধ হয়ে যায় অনেক ক্যান্টিন।

বামেদের মুখপত্র গণশক্তির রিপোর্ট অনুযায়ী, হাওড়া পৌরসভায় ৩২ নম্বর ওয়ার্ডে কইপুকুর, টালিগঞ্জে ৯৮ নম্বর ওয়ার্ড, যাদবপুরে ১০৩ নম্বর ওয়ার্ড, বউবাজার এলাকায় ২টি ক্যান্টিন, পূর্ব মেদিনীপুরের দুটি জায়গায় নিমতৌড়ি, তমলুক, বর্ধমানের তিনকোনিয়ায়, বীরভূমে সিউড়ি পুরানো বাসস্ট্যান্ডের পার্শ্ববর্তী এলাকা, দক্ষিণ ২৪ পরগনায় বারুইপুর, আলিপুরদুয়ারে কলেজ হল্ট এলাকা, উত্তর ২৪ পরগনায় হাবড়ায় বিডিও অফিস চত্বরসহ বহু জায়গায় বিনা নোটিশেই বন্ধ হয়ে গিয়েছে এই প্রকল্প। তবে কি ভোট মিটটেই উধাও মুখ্যমন্ত্রীর সাধের প্রকল্প ‘মা ক্যান্টিন’!

Related Articles

Back to top button