টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

বিবেকানন্দের কথাকেই কাজে করিয়ে দেখিয়েছেন মমতা : অভিষেক বন্দ্যোপাধ্যায়

১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের (vivekananda) জন্মদিনকে ভোটের ময়দানে ব্যাবহার করতে নেমেছিল তৃণমূল বিজেপি দুই পক্ষই। রাজ্যজুড়ে নানান মিছিল সমাবেশের মধ্য দিয়েই চলে স্বামীজি স্মরণ। কলকাতায় শ্যামবাজার থেকে সিমলা স্ট্রীট পর্যন্ত মিছিল করে বিজেপি। অন্যদিকে তৃণমূল গোলপার্ক থেকে হাজরা পর্যন্ত মিছিল করে।

IMG 20200911 095141 Bangla Hunt Bengali News
স্বামী বিবেকানন্দ/ Swami Vivekananda

সেই মিছিল শেষেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির প্রশংসা করে ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, বিবেকানন্দের বাণীকে কাজে রূপান্তর করেছেন মমতা। স্বামীজি যে নারী ক্ষমতায়নের কথা বলেছিলেন কন্যাশ্রী থেকে স্বাস্থ্য সাথী সব সামাজিক প্রকল্পে সেই ক্ষমতায়নই করেছেন মমতা। পাশাপাশি তিনি বাংলার পঞ্চায়েতে মহিলাদের জন্য আসন সংরক্ষণের কথাও উল্লেখ করেন

গেরুয়া শিবিরের বিরুদ্ধে তীব্র শ্লেষ উগড়ে দিয়ে এদিন অভিষেক এদিন মোতেরা স্টেডিয়ামে ডোনাল্ড ট্রাম্পের স্বামী বিবেকানন্দের ভুল নামোচ্চারণের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, ট্রাম্প যখন ভুল উচ্চারণ করছেন তখন ‘ এদেশের সবচেয়ে বড় ধর্মের ভাঁওতা বাহক ‘ হাততালি দিচ্ছিলেন।

এর আগে মমতার চাণক্য ও পানিনির নীতির অনুসরণ করার কথা বলেন কাকলি ঘোষ দস্তিদার। কাকলি ঘোষ দস্তিদার বলেন, চাণক্য বলেছেন সুপ্রশাসক সব সময় সাধারণ মানুষের কথা ভাববেন, মমতা বন্দ্যোপাধ্যায় গত ১০ বছর ধরে সেটাই করেছেন। পাশাপাশি তিনি আরো বলেন, বিজেপি যে কোনো উপায়ে ক্ষমতা দখল করতে চায়। তারজন্য তারা খুন, দাঙ্গা, গুন্ডামি করতে হলেও করবে।

তিনি আরো বলেন, পাণিনি যে আঞ্চলিক, নিম্নবর্গের মানুষের ভাষা ও উন্নয়নের উপর জোর দিয়েছিলেন, মুখ্যমন্ত্রী হওয়ার পর সেই নীতিই অবলম্বন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় বলে দাবি করলেন কাকলি। সাঁওতালি ও রাজবংশীদের জন্য অনেক কাজ করেছেন মমতা। রাজবংশী ভাষায় কলেজ করেছেন, পাঠ্য বইয়ের অন্তর্ভুক্ত হয়েছে অলচিকি ভাষাও।

 

Back to top button