টাইমলাইনপশ্চিমবঙ্গ

একলা থাকা প্রবীনদের কম দামে বাড়ির মত খাবার পৌঁছে দিচ্ছে মমতা সরকার

বাংলাহান্ট ডেস্কঃ লকডাউনে একা থাকা প্রবীন নাগরিকদের (elderly citizen) সহায়তা করতে অভিনব পদক্ষেপ নিয়েছে মমতা সরকার (mamata sarkar)। কম দামে বাড়ির খাবারের মতই পুষ্টিকর খাবার পৌঁছে দিচ্ছে তারা। একটু একটু করে পথ চলতে শুরু করা রাজ্য সরকারের এই স্কিম ক্রমশই জনপ্রিয় হচ্ছে।

শহর কলকাতায় বহু প্রবীন থাকেন একাই। দৈনন্দিন বাজার থেকে রান্না সব কিছু করতে মাঝে মাঝেই সমস্যায় পড়তে হয় তাদের। এবার এই সমস্যার সমাধানে এগিয়ে এল রাজ্য সরকার। হোয়াটসঅ্যাপের একটি টেক্সটেই আপনার বাড়িতে পৌঁছে যাবে একেবারে বাড়ির মত খাবার, তাও আবার অত্যন্ত কম দামে।

জানা যাচ্ছে, এই মুহুর্তে ৮০ টি পরিবার এই প্রকল্প থেকে উপকৃত হচ্ছে। এই প্রকল্পটি প্রবীণ নাগরিকদের সহায়তার জন্য সিএডিসি এর দ্বারা শুরু করা হয়েছে। এই বিভাগটি পঞ্চায়েত এবং পল্লী উন্নয়ন বিভাগের অধীনে একটি স্বায়ত্তশাসিত সংস্থা।

সল্টলেকের সিএডিসির ক্যান্টিন থেকে বর্তমানে নদিয়া জেলার আটজন মহিলা পুরো প্রকল্পটি চালাচ্ছেন। ভাত বা রুটি, ডাল, ভাজস এবং শাকসব্জির একটি নিরামিষ খাবারের দাম ৩৫ টাকা এবং আমিষ মাটন থালির দাম ৮৫ টাকা. এছাড়াও পাওয়া যায় চা ও প্রাতঃরাশ।

এই প্রকল্পের নিয়মিত গ্রাহকদের মধ্যে ৭৮ বছর বয়সী একজন সল্টলেকের বাসিন্দা বলেন, তারা সপ্তাহে দুই থেকে তিনবার অর্ডার দেন। তারা জানান যে খাবার সস্তা এবং এতে মশলাও কম।

ক্যান্টিন সূত্রে খবর, সরকারি অফিসের কর্মীদের খাবার সরবরাহের জন্য ফেব্রুয়ারিতে ক্যান্টিন শুরু হয়েছিল। এটি লকডাউনের পরে বন্ধ হয়ে গেছে। জুন মাস থেকে একা থাকা প্রবীন নাগরিকদের কথা চিন্তা করে এই প্রকল্প চালু করা হয়।

 

Related Articles

Back to top button