টাইমলাইনপশ্চিমবঙ্গ

গাড়ির ধাক্কায় আর মরবে না হাতি, হাতির সুরক্ষায় এবার বনের রাস্তাঘাটে পরিবর্তন আনছে মমতা সরকার

বনাঞ্চলের (forest) মধ্যে থাকা রাস্তাঘাট ও রেললাইন পার হওয়ার সময় হাতি (elephant) সহ বিভিন্ন প্রাণীর মৃত্যুর এখন খুবই সাধারণ ঘটনা হয়ে গিয়েছে৷ এবার বন্যপ্রাণীদের সুরক্ষায় বড় সড় পদক্ষেপ নিল মমতা সরকার (mamata Government)।

রাজ্যের বন বিভাগ শীঘ্রই উত্তরবঙ্গ অঞ্চলের জাতীয় মহাসড়ক, রাজ্য মহাসড়ক এবং এশিয়ান হাইওয়ে রাস্তাগুলিতে রাবার স্ট্রিপ চালু করবে বলে জানিয়েছেন বনমন্ত্রী রাজীব ব্যানার্জি।

রেলপথ, বিদ্যুত বোর্ড, মহাসড়ক, চা বাগানের আধিকারিকদের সাথে আলোচনা করে এমনই সিদ্ধান্ত নিল বাংলার বনদপ্তর।

বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় ANI কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “হাতির করিডোর দিয়ে বহু জাতীয় মহাসড়ক গিয়েছে। যার দ্রুত গতিতে ছুটে চলা যানবাহনের কারণে বহু মহাসড়কে দুর্ঘটনা ঘটছে।”

“তাই, আমরা বন বিভাগকে রাস্তায় কিছু রাবার স্ট্রিপ স্থাপনের অনুমতি দেওয়ার জন্য ন্যাশনাল হাইওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ করেছি। তারা আমাদের প্রস্তাব গ্রহণ করেছে”

তিনি আরো বলেন,বনদপ্তর ইতিমধ্যেই কয়েকটি রাস্তা চিহ্নিত করতে শুরু করেছে এবং কয়েক সপ্তাহের মধ্যেই এই কাজ শেষ করা হবে। বর্তমানে, দুটি রাজ্য মহাসড়ক এবং এশিয়ান হাইওয়ে সহ দুটি জাতীয় মহাসড়কে করা এই রাবার স্ট্রিপ বসানো হবে।

রেলকে বনাঞ্চল পেরিয়ে যাওয়ার সময় ট্রেনের গতি নিয়ন্ত্রণ করতে বলা হয়েছে। চা বাগান কর্তৃপক্ষকেও ব্লেড বেড়া অপসারণ করতে বলা হয়েছে বলে জানিয়েছেন বনমন্ত্রী।

২০১৭ সালে রাজ্য বন বিভাগ ও পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক পরিচালিত সর্বশেষ হাতিশুমারী অনুসারে উত্তরবঙ্গ অঞ্চলের বনগুলিতে প্রায় ৫০০ হাতি রয়েছে।

 

 

 

Back to top button