টাইমলাইনলাইফস্টাইলআন্তর্জাতিক

তিন ইঞ্চি দৈর্ঘ্য বৃদ্ধি করতে ৬০ লাখ টাকা খরচ! অস্ত্রোপচারের জন্য ঋণ নিয়ে দেনায় ডুবল যুবক

বাংলাহান্ট ডেস্ক : সময়ের সাথে তাল মিলিয়ে উন্নত হয়েছে চিকিৎসা ব্যবস্থা। আমাদের অনেকেই নিজেদের শারীরিক গঠন পরিবর্তন করার জন্য দ্বারস্থ হই চিকিৎসকদের কাছে। এতে খরচাও বিপুল। সম্প্রতি এমনই একটি অবাক করে দেওয়া খবর সামনে এসেছে। আমেরিকা নিবাসী এক যুবক নিজের উচ্চতা বৃদ্ধি করার জন্য খরচ করলেন ভারতীয় মুদ্রায় প্রায় ৬০ লক্ষ টাকা। এই সম্পূর্ণ টাকাটাই অবশ্যই তিনি ঋণ নিয়েছিলেন। এই ঋণের টাকা শোধ করতে এখন তার নাস্তানাবুদ অবস্থা।

আমেরিকার বাসিন্দা জন লভডেলের উচ্চতা ছিল ৫ ফুট সাড়ে ৮ ইঞ্চি। কিন্তু তিনি মনে করতেন যে তার এই উচ্চতা বেশ কম। জন তাই নিজের উচ্চতা বৃদ্ধি করার জন্য শরণাপন্ন হন চিকিৎসকদের। চিকিৎসকেরা অতি আধুনিক প্রযুক্তির সাহায্যে অস্ত্রোপচারের পরামর্শ দেন। তবে, অস্ত্রোপচার করলেও মহা ফাঁপরে পড়তে হয় তাকে।

লাস ভেগাসের কেভিন দেবীপ্রসাদ নামে এক শল্যচিকিৎসকের কাছে ভারতীয় মুদ্রায় প্রায় ৬০ লক্ষ টাকার বিনিময়ে উচ্চতা বৃদ্ধির অপারেশন করান জন। এই অস্ত্রপচারের ফলে জনের উচ্চতা বৃদ্ধি পেয়েছে ৩ ইঞ্চি। এই অপারেশনের জন্য নেওয়া ঋণের কিস্তি হিসাবে প্রতিমাসে জনকে প্রদান করতে হবে ৯৫০০০ টাকা। কিন্তু এই বিষয়ে জন বিন্দুমাত্র চিন্তিত নন। কারণ জনের আশা যে এই উচ্চতা বৃদ্ধির ফলে কর্ম ক্ষেত্রে তার উন্নতি হবে।

উচ্চতা বৃদ্ধির এই অপারেশনটি বেশ খরচসাপেক্ষ। এরই সাথে বেশ জটিলও বটে। এই অপারেশনে চিকিৎসকেরা পায়ের মুল হাড় ভেঙে তার ওপর প্রতিস্থাপিত করেন ধাতব পাত ও স্ক্রু। এরপর রিমোট কন্ট্রোলের সাহায্যে ধীরে ধীরে বৃদ্ধি করা হয় উচ্চতা। গোটা প্রক্রিয়াটি বেশ সময় সাপেক্ষ। কখনো কখনো সঠিক মাত্রায় উচ্চতা বৃদ্ধির জন্য লেগে যেতে পারে কয়েক বছর।

Related Articles