টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

বুধবার পর্যন্ত গ্রেফতার করতে পারবে না CBI, মানিককে বড়সড় স্বস্তি দিল সুপ্রিম কোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ এদিন একটি মামলার শুনানি চলাকালীন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly) দ্বারা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) আজ রাত ৮ টার মধ্যে সিবিআই (CBI) দফতরে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে, সিবিআই তাঁকে গ্রেফতার করতে পারবে বলেও জানান বিচারপতি। অবশেষে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে সাময়িক স্বস্তি পেলেন মানিকবাবু। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন তিনি, যার শুনানি শেষে সুপ্রিম কোর্ট জানালো, আগামীকাল পর্যন্ত মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করা যাবে না।

একইসঙ্গে এদিন সুপ্রিম কোর্ট দ্বারা অন্তর্বর্তী নির্দেশ দিয়ে জানানো হয়েছে যে, আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করা যাবে না। তবে আগামীকাল আদালতে ফের শুনানি হতে চলেছে। সেক্ষেত্রে তাদের রায় কি হয়, সেদিকে তাকিয়ে সকলে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে এসএসসি থেকে প্রাথমিক টেটসহ একাধিক নিয়োগ দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে মানিক ভট্টাচার্যর। এক্ষেত্রে অতীতে তাঁকে প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে তাঁর এবং তাঁর পরিবারের সদস্যদের মোট সম্পত্তির হিসেবের খতিয়ান জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি এদিন একটি মামলার শুনানি চলাকালীন কলকাতা হাইকোর্টের তরফ থেকে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয় এবং আজ রাত আটটার মধ্যেই মানিককে সিবিআই দফতরে হাজির থাকার নির্দেশ প্রদান করা হয়।

কোন প্রেক্ষিতে হাইকোর্টের এই নির্দেশ? এদিন একটি মামলার শুনানি চলাকালে আইনজীবীদের দ্বারা জানানো হয় যে, ২০১৪ সালে প্রাথমিক টেট পরীক্ষায় মোট ১২ লক্ষ উত্তর পত্র নষ্ট হয়ে গিয়েছে। এক্ষেত্রে তা কিভাবে নষ্ট হলো, সে বিষয়ে প্রশ্ন তুলে মানিক ভট্টাচার্যকে তদন্তকারী গোয়েন্দা সংস্থার অফিসে পৌঁছে যাওয়ার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুধু তাই নয়, প্রয়োজনের সিবিআই তাঁকে গ্রেফতার করবে বলেও জানান বিচারপতি। এই সকল বিষয় নিয়েই এদিন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মানিক ভট্টাচার্য।

Manik bhattacharya

আদালত সূত্রে খবর, মানিকের আইনজীবীর পক্ষ থেকে জানানো হয়, তার মক্কেল দিল্লিতে রয়েছেন। ফলে তাঁর পক্ষে এত তাড়াতাড়ি হাজিরা দেওয়া এক প্রকার অসম্ভব। একইসঙ্গে, গ্রেফতারের বিষয়টিও আদালতের সামনে তুলে ধরা হয়। সবশেষে মানিক ভট্টাচার্যকে স্বস্তি দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, আগামী ২৪ ঘন্টা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে গ্রেফতার করতে পারবে না সিবিআই।

Related Articles