টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিক

ডানহাত অকেজো মনীশের, পোলিওতে অক্ষম সিংহরাজ, সোনা-রূপোর লক্ষ্যভেদ করে পথ দেখালেন তারাই

বাংলা হান্ট ডেস্কঃ টোকিও অলিম্পিকের মতই প্যারালিম্পিক একের পর এক পদক নিশ্চিত করে চলেছে ভারত। শনিবার ফের একবার সূর্যোদয়ের দেশে সোনালী সকাল উপহার দিলেন মনীশ নারওয়াল। তার সাথে একই ইভেন্টে রৌপ্য পদকও জয় করে নিয়েছেন আরেক ভারতীয় ক্রীড়াবিদ সিংহরাজ আদানা। ৫০ মিটার পিস্তল ইভেন্টে এই দুই পদক জয়ের পর আপাতত ভারতের মোট পদক সংখ্যা দাঁড়ালো ১৫। আরও বেশ কিছু পদক ইতিমধ্যেই নিশ্চিত হয়ে রয়েছে ভারতের।

তাই টোকিও প্যারালিম্পিকসে এবার ভারতের ফল যে ভীষন আশাপ্রদ, তা বলাই বাহুল্য। শুরু থেকে অবশ্য সোনা জয়ের যাত্রায় এগিয়েছিলেন সিংহরাজই। প্রথম ১০টি শটের পর ৯২.১ পয়েন্ট স্কোর করে শীর্ষে ছিলেন তিনিই। অন্যদিকে তখনও পদক জয়ের দৌড়েই ছিলেন না মনীশ। এমনকি ১৮ নম্বর শটের পরেও তিনি ছিলেন চতুর্থ স্থানে। কিন্তু এরপর কার্যত শেষ বেলায় কিস্তিমাত করেন এই ভারতীয় ক্রীড়াবিদ।

পরপর দুটি শটে ১০.৮ এবং ১০.৫ স্কোর করে স্বর্ণ পদক নিশ্চিত করেন তিনি। একটুর জন্য পিছনে পড়ে যান সিংহরাজ। ইভেন্ট শেষে একদিকে যখন ১৯ বছর বয়সী মনীশ স্কোর করেন ২১৮.২। তখন রুপো জয়ী সিংহরাজের স্কোর ছিল ২১৬.৭। জন্ম থেকেই ডানহাত প্রায় অকেজো মনীশের। কিন্তু সেই অক্ষমতাকে বিন্দুমাত্র পাত্তা না দিয়ে কার্যত বাঁহাতেই সোনা জয় করে নিলেন তিনি।

অন্যদিকে পোলিও আক্রান্ত হওয়ার কারণে পায়ের সমস্যা রয়েছে সিংহরাজের, এইসব অক্ষমতাকে দূরে সরিয়ে আজ তারা জয়ীর মঞ্চে। আর সেই কারণেই গোটা ভারত এখন শ্রদ্ধা জানাচ্ছে তাদের মনোবলকে। প্রসঙ্গত উল্লেখ্য, টোকিও প্যারালিম্পিকে এর আগেও পি ওয়ান ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ পদক জিতে নিয়েছেন সিংহরাজ। এবার নিজের দ্বিতীয় পদক নিশ্চিত করলেন তিনি।

 

Related Articles

Back to top button