টাইমলাইনফুটবলখেলা

মারাদোনার সেই বিতর্কিত ”হ্যান্ড অফ গড গোল” যা আজও মনে রেখেছে ফুটবল বিশ্ব

বাংলা হান্ট ডেস্কঃ ডিয়েগো মারাদোনা (Maradona) ফুটবল বিশ্বের এক অসামান্য নাম।  যদি বিশ্বের দু’জন ফুটবল সম্রাটকে ধরা হয় তাহলে একজন দিয়েগো মারাদনা। আর সেই মারাদোনায় মাত্র 60 বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে। কয়েকদিন আগেই মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছিল তারপর তিনি বাড়িও ফিরে এসেছিলেন কিন্তু শেষ রক্ষা হল না। ফুটবলের মহাকাশ থেকে খসে গেল আরও একটি নক্ষত্র। সকলকে ছেড়ে চিরদিনের জন্য চলে গেলেন মারাদোনা।

ছোটবেলা দারিদ্রতার মধ্যে কাটলেও তিনি কখনই থেমে থাকেননি। ছোট থেকেই স্বপ্ন দেখতেন দেশকে ফুটবল বিশ্বকাপ জেতানোর। আর সেই কারণে মাত্র 16 বছর বয়সে আর্জেন্টিনার নীল-সাদা জার্সি গায়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় দিয়েগো মারাদনার, বাকিটা ইতিহাস। আর কেউ থামিয়ে রাখতে পারেননি মারাদোনাকে। দেশকে বিশ্বকাপ জিতিয়েই তিনি বিশ্রাম নিয়েছিলেন।

ফুটবল বিশ্ব আজও মনে রেখেছেন 1986 বিশ্বকাপে মারাদোনার সেই বিখ্যাত গোল যাকে “হ্যান্ড অফ গড” অখ্যা দেওয়া হয়েছিল। 1986 বিশ্বকাপ একা হাতে আর্জেন্টিনাকে জিতিয়ে ছিল মারাদনা। সেই বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং আর্জেন্টিনা। ম্যাচের 51 মিনিটের মাথায় আর্জেন্টিনার গোলরক্ষক পিটার শিল্টনের মাথার ওপর মুষ্টিবদ্ধ হাতের ব্যবহার করে গোল করেন মারাদোনা। ম্যাচ শেষে বিখ্যাত উক্তির আবিষ্কার হয়েছিল, ” কিছুটা মারাদোনার মাথা আর কিছুটা ঈশ্বরের হাত মিশিয়ে গোলটা হয়েছিল।” তারপরই নামকরণ হয়ে যায় ‘হ্যান্ড অফ গড গোল।’

Back to top button