আন্তর্জাতিকটাইমলাইন

ট্যুইট করে বিপাকে পুরস্কার জয়ী জর্ডানিয়ান-মার্কিনী লেখিকা নাতাশা তিনেস

 

বাংলা হান্ট ডেস্ক : লেখিকা নাতাশা তিনেস গত ১০ই মে একটি টুইটের জেরেই হারাতে বসেছেন তাঁর আগামী বইয়ের চুক্তি। আর তার জেরে তিনি বই প্রকাশনা সংস্থার বিরুদ্ধে ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯০ কোটি ৩১ লক্ষ টাকা।

 

প্রসঙ্গত ওয়াশিংটন ডিসি মেট্রোর এক কৃষ্ণাঙ্গ মহিলা কর্মীর মেট্রোর মধ্যেই খাবার খাওয়ার একটি ছবি পোস্ট করেন। নাতাশা লেখেন, মনে হয় আমরা তো ট্রেনের মধ্যে খাবার খেতে পারি না। এটা মেনে নেওয়া যায় না। আশা করি কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন।

 

এই ট্যুইটকে কেন্দ্র করে বিতর্ক ছড়ায়। যদিও তিনি পোষ্টটি করার আধঘন্টার মধ্যেই মুছে ফেলেন তাও বিতর্ক এড়ানো যায়নি।তাঁর আগামী বইয়ের প্রকাশনা সংস্থা রেয়ার বার্ড বুকস-এর এক কর্তা রবার্ট জেসন পিটারসনের সঙ্গেও কথা বলেন।

তাঁকে তিনি ব্যাখ্যা করেন, যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্রে বড় হননি, তাই কিছু ভুল বোঝাবুঝির জন্য এই টুইট করে ফেলেছিলেন। পিটারসনও তাঁকে আশ্বাস দেন, পাশে থাকার। কিন্তু দুপুরেই প্রকাশনা সংস্থা একটি বিবৃতি প্রকাশ করে বলে, কৃষ্ণাঙ্গ মহিলা প্রসঙ্গে যা লেখা হয়েচে তা ‘ভয়ঙ্কর’। দাবি করা হয় ১৩মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ।এরপর থেকেই তার নতুন বই প্রকাশের বিষয়টি স্থগিত রাখা হয়েছে।

Leave a Reply

Close
Close