টাইমলাইনভারত

নিজ সম্পর্কের কোনও বোনকে বিয়ে করা আইনত অপরাধ, স্পষ্ট জানালো আদালত

বাংলা হান্ট ডেস্কঃ পাঞ্জাব আর হরিয়ানা হাইকোর্ট জানিয়েছে যে, আপন চাচা, মামা, পিসি, আর মাসির সন্তানদের মধ্যে বিয়ে অবৈধ। আদালত বৃহস্পতিবার একটি আবেদনে শুনানির সময় বলে, আবেদনকারী নিজের বাবার ভাইয়ের মেয়েকে বিয়ে করতে চায়, মেয়েটি সম্পর্কে তার বোন আর এরকম করা বেআইনি।

হাইকোর্টের বিচারক বলেন, এই আবেদনে যুক্তি দেওয়া হয়েছে যে মেয়ে ১৮ বছরের হলেই বিয়ে করতে পারবে, কিন্তু তবুও এটা বেআইনি। মামলায় ২১ বছর বয়সী এক যুবক ১৮ আগস্ট লুধিয়ানা জেলার খান্না শহরের থানায় ভারতীয় পিনাল কোড 363 আর 366 A অন্তর্গত মামলায় অগ্রিম জামিনের আবেদন করে পাঞ্জাব সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দরজার কড়া নাড়ে।

রাজ্য সরকারের আইনজীবী জামিনের আর্জির বিরোধিতা করে যুক্তি দেন যে, মেয়েটি নাবালিকা আর তার মা-বাবা থানায় অভিযোগ দায়ের করে বলেছে যে, ছেলে আর মেয়ের বাবা ভাই। যুবকের আইনজীবী বিচারককে বলেন যে, আবেদনকারী জীবন আর স্বাধীনতার জন্য মেয়েটির সাথে ফৌজদারী রিট আবেদন দাখিল করেছে।

যুবকের তরফ থেকে দায়ের আবেদনে বলা হয়েছিল, মেয়েটি 17 বছরের আর দুজনে লিভ-ইন রিলেশনে আছে। যুবতী নিজের বাবা মা দ্বারা দুজনকে বিপদে ফেলার আশঙ্কা জাহির করেছে। আদালত সাত সেপ্টেম্বর আবেদন খারিজ করে দিয়েছিল। রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছিল যে যদি যুবক আর যুবতীর কোনও রকম বিপদের আশঙ্কা থাকে, তাহলে তাদের সুরক্ষা প্রদান করতে হবে। যদিও বিচারক স্পষ্ট করে দিয়েছেন যে, এই আদেশ আবেদনকারীদের আইনের কোনও প্রকারের লঙ্ঘনের পরিস্থিতিতে আইনি পদক্ষেপ নেওয়া থেকে নিজেকে বাঁচাতে পারবে না।

Back to top button