টাইমলাইনভাইরাল

মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব! কি তথ্য দিচ্ছেন বিজ্ঞানীরা!

 

বাংলা হান্ট ডেস্ক:  প্রাণের সন্ধান কোথায় পাওয়া যাবে এই নিয়ে বিজ্ঞানীরা এক সময় নিজের প্রাণকে ওষ্ঠাগত করে ঘুরে বেরিয়েছে আকাশ থেকে পাতাল। কিন্তু কখনো মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান পেয়েছে তারা। কিন্তু এবার সত্যিই প্রানের সন্ধান মিলল মঙ্গলগ্রহে বিজ্ঞানীদের। এতগুলো প্রশ্নের সঠিক উত্তর এখনই মিলবে কি না জানা নেই, তবে লাল গ্রহের মাটিতে সন্ধিপদ প্রাণীদের জীবাশ্মের সন্ধান মিলেছে এ কথা হলফ করে জানিয়েছেন আমেরিকার ওহিয়ো বিশ্ববিদ্যালয়ের এন্টোমোলজিস্ট অধ্যাপক এমিরেটাস উইলিয়াম রোমোসা।

মঙ্গলযান মিস কৌতুহলের (Curiosity Rover) তোলা একাধিক ছবির চুলচেরা বিশ্লেষণ করে রোমোসা বলেছেন, মঙ্গলের মাটিতে ফসিল হয়ে আছে কিছু পতঙ্গের কঙ্কাল। সেই জীবাশ্মের গঠনে ফুটে উঠেছে এক জোড়া ডানার মতো আকার, মাথা-বুক-উদরের মতো গঠন। একজোড়া শুঁড়ও ঠিল সেই দেহে এটাও স্পষ্ট। এর থেকেই আপাতদৃষ্টিতে মনে হচ্ছে হয়তো একসময় লাল গ্রহের মাটিতে চলেফিরে বেড়াত এরা। এখানেই বিজ্ঞানীদের কৌতূহলের রহস্য দানা বাঁধছে সত্যি যদি প্রাণের অস্তিত্ব নেই তবে কে পৃথিবী থেকে দূরে প্রাণের অস্তিত্বের পুনরায় সন্ধান পাওয়া যাবে!

মার্কিন বিজ্ঞানী রোমোসার পর্যবেক্ষণ রয়েছে আরও। তাঁর কথায়, ‘‘পোকামাকড়ের জীবাশ্ম এটাই প্রমাণ করে প্রাণের অস্তিত্ব ছিল মঙ্গলে। একটা নির্দিষ্ট জায়গা জুড়ে কিউরিওসিটি রোভারের তোলা কিছু ছবির বিশ্লেষণ করে আমরা দেখেছি ঠিক পতঙ্গের মতোই দেহের অংশের জীবাশ্ম ছড়িয়ে রয়েছে মঙ্গলের মাটিতে। শুধু সন্ধিপদ নয়, সরীসৃপ জাতীয় কোনও প্রাণীর জীবাশ্মও রয়েছে। বিশদে গবেষণা করলে এইসব প্রাণী সম্পর্কে আরও ভালভাবে বলা সম্ভব হবে।’’

Back to top button