fbpx
অন্যান্য খেলাধুলাখেলাটাইমলাইনভারত

‘পদ্মবিভূষন’ পাচ্ছেন মেরি কম, সিন্ধুর ঝুলিতে ‘পদ্মভূষণ।’

আজ ভারতের 71 তম প্রজাতন্ত্র দিবস। এই দিনটিতে ভারত সরকারের তরফে সম্মানিত করা হবে দেশের আট ক্রীড়াবিদকে। ইতিমধ্যে তাদের নাম জানিয়ে দেওয়া হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মেরি কম। দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘পদ্মবিভূষনে’ সম্মানিত করা হবে মেরি কমকে। এছাড়াও বিশ্ব চ্যাম্পিয়ন ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধু কে সম্মানিত করা হবে ‘পদ্মভূষণ’ পুরস্কারে।

মেরি কম মহিলাদের বক্সিংয়ে ছয় বার বিশ্ব চ্যাম্পিয়ন। এছাড়াও 2012 সালে লন্ডন অলিম্পিক্সে বক্সিংয়ে ব্রোঞ্চ পদক পেয়েছিলেন এই মেরি কম। এছাড়াও ভারতবর্ষের এই বিখ্যাত বক্সার এখন রাজ্যসভার সংসদ। মেরি কম ছাড়াও এই বছর আরও ছয় জন বিশিষ্ট ব্যক্তিকে এই বছর ‘পদ্মবিভূষণ’ সম্মানে সম্মানিত করা হবে।

এছাড়াও এর আগে মেরি কম 2006 সালে ‘পদ্মশ্রী’ এবং 2013 সালে ‘পদ্মভূষণ’ পুরস্কারে ভূষিত হয়েছিলেন। মেরি কম এর আগে ভারতবর্ষের আরো তিন জন বিশিষ্ট ক্রীড়াবিদ ‘পদ্মবিভূষণ’ পুরস্কারে ভূষিত হয়েছিলেন তাঁরা হলেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার শচীন তেন্ডুলকার,  বিশিষ্ট দাবাড়ু বিশ্বনাথ আনন্দ এবং এডমন্ড হিলারি।

এর আগে 16 জন বিশিষ্ট ব্যক্তি ‘পদ্মভূষণ’ পুরস্কারে পুরস্কৃত হয়েছিলেন। 2015 সালে হায়দ্রাবাদী তরুণী ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু ‘পদ্মশ্রী’ পুরস্কারে পুরস্কৃত হয়েছিলেন। তারপরে 2016 সালে রিও অলিম্পিকে রূপো পেয়েছিলেন তিনি।

Back to top button
Close
Close