টাইমলাইনভারত

১৩ ই জানুয়ারি থেকে শুরু হবে করোনা ভ্যাকসিনের গণটিকাকরণ, জানাল স্বাস্থ্যমন্ত্রক

বাংলাহান্ট ডেস্কঃ কোভ্যাক্সিন (COVAXIN) এবং কোভিশিল্ড (COVISHIELD)- ভারতের (india) হাতে রয়েছে এই দুটো মোক্ষম অস্ত্র, যা দিয়েই মাত করা যাবে করোনা ভাইরাসকে। কোন দেশে প্রথমবার একসঙ্গে দুটো করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হল। আবার গণটিকাকরণও শুরু আগামী সপ্তাহ থেকেই। কেন্দ্রের স্বাস্থ্য সচিব এমনটাই জানিয়ে দিলেন মঙ্গলবার।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনা ভ্যাকসিন ২০১৯ সালের নভেম্বরেই চীনে জন্ম নিয়েছিল। তারপর ধীরে ধীরে নিজের জালে জড়িয়ে নিয়েছিল গোটা বিশ্বকেই। কয়েক দিনের মধ্যেই সারা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল আতঙ্ক হাহাকার। সকলের মুখে মুখে একটাই কথা, কবে আবিস্কৃত হবে এই মহামারির প্রতিষেধক।

corona vaccine 4 Bangla Hunt Bengali News

প্রায় একটা বছর লেগে গেল এই মহামারির প্রতিষেধক আবিস্কার করতে। প্রথম প্রতিষেধক আবিস্কার করেছিল রাশিয়া। তারপর ধীরে ধীরে বিভিন্ন দেশ আবিস্কারের তালিকায় নাম লেখালেও, ভারত একসঙ্গে দুটো করোনা ভ্যাকসিনের আবিস্কার করে এবার গণটিকাকরণের দিকে এগোচ্ছে।

Bharat Biotech -এর কোভ্যাক্সিন এবং  Serum Institute-এর কোভিশিল্ড- একসঙ্গে এই দুটো করোনা ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ভারত সরকার। ডিরেক্টর বিজি সোমানি জানিয়েছেন, ১০০ শতাংশই নিরাপদ এই দুটি ভ্যাকসিন। পার্শ্বপ্রতিক্রিয়ার কোন সম্ভাবনা প্রায় নেই। একমাত্র ভারত প্রথম দেশ যেখানে একসঙ্গে দুটো দেশীয় ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। আগামী সপ্তাহ থেকেই অর্থাৎ ১৩ ই জানুয়ারি থেকেই ভ্যাকসিনের গণটিকাকরণ শুরু করে দেওয়া হবে।

MKQ2BAHNFVBNJPUTZXK7PVJC7A Bangla Hunt Bengali News

পূর্বের নির্ধারন অনুযায়ী, ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের সর্বপ্রথমে এই টিকা দেওয়া হবে। তারপর ধীরে ধীরে গণটিকাকরণ শুরু হবে। প্রথমদফায় প্রায় ৩০ কোটি ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Back to top button