টাইমলাইনখেলাক্রিকেট

রবি শাস্ত্রীর পর কুম্বলে বা লক্ষ্মণ হবেন ভারতীয় দলের নতুন কোচ, উদ্যোগ নিচ্ছে BCCI

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় ক্রিকেট বোর্ড (Board of Control for Cricket in India) অনিল কুম্বলে (Anil Kumble) আর ভিভিএস লক্ষ্মণকে (VVS Laxman) টি২০ বিশ্বকাপের পর রবি শাস্ত্রীর (Ravi Shastri) বদলে ভারতীয় দলের (Indian National Cricket Team) মুখ্য কোচ হওয়ার আবেদন করতে পারে। কুম্বলে ২০১৬-১৭ এক বছরের জন্য ভারতীয় দলের কোচের ভূমিকা পালন করেছিলেন। সেই সময় সচিন তেন্দুলকর, লক্ষ্মণ আর সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন পরামর্শদাতা সমিতি কুম্বলেকে শাস্ত্রীর জায়গায় নিযুক্ত করেছিল।

যদিও, অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) সঙ্গে কিছু মতভেদের কারণে কুম্বলে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারার পর ইস্তফা দিয়ে দিয়েছিলেন। বিসিসিআই-র এক সূত্র এই বিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘অনিল কুম্বলের প্রস্থান করার ক্ষেত্রে উন্নতির প্রয়োজন রয়েছে। কোহলির চাপে যে স্তর থেকে সিওএ তাকে সরিয়ে দিয়েছে, তা সঠিক উদাহরণ ছিল না। তবে এটাও নির্ভর করে যে কুম্বলে এবং লক্ষ্মণ কোচের জন্য আবেদন করতে রাজি হবে কিনা।”

বর্তমানে ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী আগামী টি২০ বিশ্বকাপের পর পদ ছাড়তে পারেন। যদিও বিসিসিআই বা শাস্ত্রী এই নিয়ে কোনও আধিকারিক বয়ান দেয়নি। রিপোর্ট অনুযায়ী, ভারতীয় ক্রিকেট বোর্ড রবি শাস্ত্রীকে ডিসেম্বর পর্যন্ত ভারতে দক্ষিণ অফ্রিকা সফরের কথা মাথায় রেখে এক মাস বেশি কোচের ভূমিকায় দেখতে চেয়েছিল, কিন্তু রবি শাস্ত্রী নিজের অ্যাগ্রিমেন্ট না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, ২০১৪ সালে রবি শাস্ত্রী ডায়রেক্টর হিসেবে টিম ইন্ডিয়ার সঙ্গে যুক্ত হয়েছিলেন। সেই সময় ওনার কার্যকাল ২০১৬-র টি২০ ওয়ার্ল্ডকাপ পর্যন্তই ছিল। এরপর অনিল কুম্বলে এক বছরের জন্য কোচ হন। ফের ২০১৭ সালে ভারতীয় টিম পাকিস্তানের কাছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে হারার পর রবি শাস্ত্রীকে ফুল টাইম কোচ হিসেবে নিযুক্ত করা হয়।

Related Articles

Back to top button