টাইমলাইনভারত

বাড়তে পারে সিলিন্ডার পিছু খরচ! গ্যাসের দাম নিয়ে নয়া সিদ্ধান্তের পথে কেন্দ্র

বাংলাহান্ট ডেস্ক : বিগত কয়েক বছর ধরে রান্নার জন্য ব্যবহৃত এলপিজি সিলিন্ডারের (Liquefied petroleum gas) দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। রান্নাঘরের আগুন জ্বালাতে রীতিমতো আগুনে পুড়ে যাচ্ছে আমজনতার পকেট। এবার বিভিন্ন সরকারি গ্যাস সরবরাহ সংস্থাগুলি গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে বড় সিদ্ধান্ত নিল। গ্যাস সিলিন্ডার কেনার জন্য এবার থেকে গ্রাহককে আরো বেশি টাকা খরচ করতে হতে পারে। এর কারণ হিসাবে উঠে আসছে এলপিজি সিলিন্ডারের উপর এতদিন যে ছাড় দেওয়া হতো তা উঠে যাচ্ছে। এর ফলে এলপিজি সিলিন্ডার কিনতে হলে গ্রাহককে দিতে হবে অতিরিক্ত টাকা।

তবে আপনাদের জানিয়ে রাখি, এই সিদ্ধান্ত শুধুমাত্র বাণিজ্যিকভাবে ব্যবহৃত এলপিজি সিলিন্ডার গুলির জন্যই। সরকারি তেল সংস্থাগুলি প্রতি সিলিন্ডার পিছু যে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত ছাড় দিত তা এবার থেকে বন্ধ হয়ে যাচ্ছে। সরকারি তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বাণিজ্যিক সিলিন্ডারে ডিস্ট্রিবিউটরদের অতিরিক্ত ছাড়ে লাগাম টানতেই এই সিদ্ধান্ত।

আমাদের দেশে তিনটি সরকারি তেল সরবরাহকারী সংস্থা হল Indian Oil Corporation (IOC), Hindustan Petroleum Corporation Limited (HPCL) ও Bharat Petroleum Corporation Ltd (BPCL) । এই তিন সংস্থা ডিস্ট্রিবিউটরদের জানিয়েছে, এবার থেকে বাণিজ্যিক গ্যাসে গ্রাহকরা কোনওরকম ছাড়ের সুযোগ পাবেন না। এই সিদ্ধান্ত গত ৪ ঠা নভেম্বর থেকেই কার্যকর করা হয়েছে।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, ইন্ডিয়ান অয়েল ১৯ কেজি এবং ৪৭.৫ কেজি সিলিন্ডার কোনরকম ছাড় ছাড়াই বিক্রি করছে। অন্যদিকে, এইচপিসিএলের ১৯ কেজি, ৩৫ কেজি, ৪৭.৫ কেজি এবং ৪২৫ কেজির সিলিন্ডারের উপর থেকে বাতিল করা হয়েছে ছাড়।

Commercial cylinder,Price Hike,India,LPG price,Liquefied petroleum gas,Gas Cylinder

বিভিন্ন হোটেল, রেস্তোরার মত জায়গায় মূলত ব্যবহৃত হয় ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার। ধারণা করা হচ্ছে এই বাণিজ্যিক সিলিন্ডার গুলির উপর থেকে ছাড় সরিয়ে নেওয়ার ফলে সাধারণভাবে খাদ্য ও খাদ্য পণ্যের উপর দাম বৃদ্ধি করতে পারে খাদ্য পরিবেশক সংস্থাগুলি। এর ফলে ঘুরিয়ে অস্বস্তিতে পড়বেন সাধারণ মানুষই।

Related Articles