ভাইরালহোম পেজ

MEIL আইকনিক প্যাকেজ -8 পাম্পহাউসটি স্মরণ করে

হায়দ্রাবাদ, ভারত –হাইলাইটস:

– পৃথিবীতে পাম্পহাউসের সর্বাধিক পাম্পিং এবং মোটর ক্ষমতা রয়েছে
– ১৩৮ মেগাওয়াট ক্ষমতার সাথে ors টি মোটর এবং সমস্ত সহায়ক 2376 মেগাটনের সাথে 1 ইউনিট ওজনযুক্ত ided
– এটি প্রতিদিন 2 টিএমসি জল উত্তোলন করতে পারে সর্বোচ্চ, যা বিশ্বের সর্বোচ্চ
– 203 কিলোমিটারেরও বেশি স্কিমের বৃহত্তম আন্ডারগ্রাউন্ড কেভার এবং এশিয়ার দীর্ঘতম টানেল
– একচেটিয়া 400 / 13.8 / 11 কেভি সাব স্টেশন সহ বিশ্বের প্রথম ভূগর্ভস্থ 160MVA পাম্প ট্রান্সফর্মার
– নিরবচ্ছিন্ন পাম্পিং নিশ্চিত করতে বিশ্বের বৃহত্তম surgeেউ পুলের সমন্বয়ে

মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচারস লিমিটেড (এমইআইএল) কালেরেশ্বরম লিফট সেচ প্রকল্পে (কেএলআইপি) আরও একটি গৌরব অর্জন করেছে। মাইল 12 ই আগস্ট সোমবার বিশ্বের বৃহত্তম ভূগর্ভস্থ পাম্পিং স্টেশন, প্যাকেজ 8-এ সফলভাবে কাজ শুরু করে। জল পাম্প করার জন্য 5 তম মেশিনে স্যুইচ করে এটি কার্যকর করা হয়েছিল। ৫ ম পাম্পিং মেশিনটি মাধ্যাকর্ষণ খালের মধ্য দিয়ে প্রায় 3000 কিউসেক জল মিড-ম্যানায়ারে পাম্প করার জন্য ডিজাইন করা হয়েছে, বাকি 2 টি মেশিন শনিবার থেকে চালু হবে।
মাইল প্রাকৃতিক প্রবাহের বিপরীতে গডাভারী নদীর গতিপথটি নদীর স্রোত থেকে প্রবাহিত প্রবাহে সাফল্যের সাথে পরিবর্তন করেছে। প্রাণহীতা – গোদাবরী নদীর পানি মেঘিগদা থেকে অন্নারাম ও সুন্দিল্লা হয়ে প্যাকেজ -8 এ ফিরে ফিরে আসবে। বিশ্বব্যাপী লিফট সেচ খাতের জন্য একটি যুগান্তকারী কালেশ্বরম লিফট সেচ প্রকল্পের প্যাকেজ -২ সম্পূর্ণ মাত্র ২ বছরে সম্পন্ন হয়েছে। কেএলআইপি এর নামে আরও একটি ইঞ্জিনিয়ারিং বিস্ময় রয়েছে, বিশ্বের বৃহত্তম ভূগর্ভস্থ পাম্পিং স্টেশন, পৃথিবীর পৃষ্ঠ থেকে 470 ফুট নীচে নির্মিত। প্যাকেজ -8 পাম্পিং স্টেশন নদীর জেলাগুলিতে বছরের মধ্যে বেশ কয়েকটি জলাশয় সংরক্ষণ করতে সক্ষম করবে।
“কেএলআইপি হ’ল বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী মেগা প্রকল্প। মাটির নিচে একটি ভূগর্ভস্থ পামফাউস রয়েছে, জমির নিচে 470 ফুট দুটি সুড়ঙ্গ এবং বিশ্বের বৃহত্তম বর্ধিত পুল রয়েছে। এটি বিশ্বের একটি অতি-মেগা প্রকল্প, mot টি মোটর রয়েছে, যার প্রতিটির ক্ষমতা ১৩৯ মেগাওয়াট। এই মোটরগুলি প্রতিদিন 3 টিএমসি জল উত্তোলন করতে পারে। এই অর্জনটি হ’ল ‘মেক ইন ইন্ডিয়া’ কারণ মোটররা হ’ল ভারতীয় তৈরি এবং এটি কম্পিউটারের ফ্লুয়েড ডায়নামিক্স (সিএফডি) প্রযুক্তির উপর ভিত্তি করে। সমস্ত বৈদ্যুতিক অবকাঠামো নির্মাণ করা হয়েছে 3057 মেগাওয়াট ক্ষমতার সাথে, ছয় 400 কেভি এবং 220 কেভি সাবস্টেশন, ট্রান্সফর্মার এবং 260 কিলোমিটার ট্রান্সমিশন লাইন, গ্রাউন্ড কেবলের অধীনে 400 কেভি এক্সএলপিইয়ের 7 কিলোমিটার সমন্বিত। অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে দৈর্ঘ্যের ৪১৩৩ MTS এবং ব্যাসের দশ মেটাল, বিশ্বের বৃহত্তম surgeেউ পুল এবং পাম্প হাউজের অসাধারণ আকার include “দুটি মিল রয়েছে” “সাফল্যের অ্যারে সম্পর্কে বক্তব্য রেখে এমইআইএল এর পরিচালক মিঃ বি শ্রীনিবাস রেড্ডি বলেছেন।
উত্তোলন সেচ প্রকল্পগুলি সাধারণত স্থল স্তরে নির্মিত হয়। তবে কালেশ্বরম লিফট সেচ প্রকল্প (কেএলআইপি) প্রতিদিন 2 টিএমসি পানির পাম্পিং ক্ষমতা সহ মাটির নিচে নির্মিত হয়েছে। পাম্প এবং মোটর দ্বারা প্রচুর পরিমাণে ভূগর্ভস্থ জলের উত্তোলনের জন্য পৃথিবীর পৃষ্ঠের নীচে 470 ফুট থেকে 21.6 লক্ষ কিউমি মাটি খনন করা হয়েছে। ১৩০ মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে মোটর চালানোর জন্য একটি 160 কেভিএ ক্ষমতা পাম্প ট্রান্সফর্মার স্থাপন করা হয়েছে।
প্রকল্পটিতে নিরবচ্ছিন্ন জল পাম্পিং নিশ্চিতকরণের জন্য চারটি বর্ধিত পুল রয়েছে। আরও, টার্বাইন পাম্পগুলি মাটির নীচে 138 মেট্র গভীরতায় নির্মিত হয়েছে। প্রতিটি মোটর পাম্পের ওজন প্রায় 2,376 মেট্রিক টন, যা তাদেরকে ‘মেগা মোটরস’ নাম দেয়।

মেঘা ইঞ্জিনিয়ারিং ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড (এমইআইএল) এরকম জটিল এবং উচ্চ-প্রান্তের তড়িৎ-যান্ত্রিক কাজে 30 বছরের সমৃদ্ধ প্রযুক্তিগত দক্ষতার সাথে এই প্রকল্পটি সময়মতো জমিতে জমি পৌঁছে দেওয়ার এবং তৃষ্ণা নিবারণের লক্ষ্যে একটি প্রকল্প হিসাবে বাস্তবায়ন করে আসছে। তেলেঙ্গানা।

“আমরা তেলেঙ্গানার স্বপ্নের প্রকল্প এবং বিশ্বের বৃহত্তম লিফট সেচ প্রকল্প, কেএলআইপি-এর অংশ হতে পেরে সম্মানিত বোধ করি। বিশ্বের সেরা ইঞ্জিনিয়ারিং সরবরাহকারীদের সাথে সমন্বয় করে এবং তেলেঙ্গানার স্বপ্নকে উপলব্ধি করে বিশ্বমানের প্রযুক্তির সাথে চালিত করার একটি সুযোগ ও আজীবন সুযোগ হয়েছে। “রেকর্ড-সেট করে ভারতীয় জল পাম্পিং প্রকল্প সম্পর্কে জানতে চাইলে মিঃ রেড্ডি বলেছিলেন।

বিশ্বে বিশ্বের বৃহত্তম পামফাউস সম্পর্কে জানতে, KLIP এর ফ্যাক্ট শীটটিতে নজর দিন।

সূত্র: দিগপু

Leave a Reply

Close
Close