টাইমলাইনভারতখেলা

‘আমি তাদের সঙ্গে হাত মেলাই না যারা সেই সম্মানের যোগ্যতা রাখে না’, খেলার শেষে জারিনকে তিরস্কার মেরি কমের

বাংলা হান্ট ডেস্কঃ চিনে আসছে অলিম্পিকে কোয়ালিফায়ারে পৌঁছে গেলেন ছয় বারের বিশ্ব চ্যাম্পিয়ান বক্সার মেরি কম(Mery Kom) । দিল্লির ইন্দিরা গান্ধি স্টেডিয়ামে ৫১ কেজি বিভাগে  জুনিয়ার নিখাত জারিনকে ৯-১ ব্যবধানে উড়িয়ে দেন মেরি কম ।

মেরি কমের মতো সিনিয়ারের বিরুদ্ধে রিংয়ে নামতে চেয়েছিলেন জারিন ।  আর সেটাই বাস্তবে হয়েছিল ।  স্পটলাইটে এসেছিল মেরি কম ও নিখাত জারিনের মধ্যে দারুণ উত্তেজনাময় মুহুর্ত । কিন্তু শেষ পর্যন্ত জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল জারিনের । ছয় বারের চ্যাম্পিয়ানের সঙ্গে পেরে উঠলেন না তিনি ।

খেলার শেষে মেরি কমের সঙ্গে হাত মেলানোর সৌজন্যতা দেখাতে চেয়েছিলেন জারিন । কিন্তু তা হওয়ার ছিল না । পুরানো তিক্ততার কারণে সিনিয়ারের চরম তিরস্কারের শিকার হলেন নিখাত জারিন । জুনিয়র প্রতিপক্ষের সঙ্গে হাত  মেলাতে অস্বীকার করে দিলেন মেরি কম । তিনি বলেন, ‘আমি তাদের সঙ্গে হাত মেলাই না যারা সেই সম্মানের যোগ্যতা রাখে না’ ।

আসলে ঘটনার সূত্রপাত হয়েছিল মাস তিনেক আগে। ভারতীয় বক্সিং ফেডারেশন বা বিএফআই-এর (Boxing Federation of India) সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ক্রীড়ামন্ত্রী কিরন চিঠি লেখেন তিনি। টোকিও অলিম্পিক কোয়ালিফায়ারে যাওয়ার ক্ষেত্রে প্রত্যেকের নিরপেক্ষভাবে সুযোগ পাওয়া উচিত বলে দাবি করেন তিনি। যদিও মেরি কম কখনই নিজের জন্য এমন কোনও দাবি রাখেননি । সমস্যা মেটাতে শেষমেষ ট্রায়ালের আয়োজন করা হয়। যেখানে জারিনকে হারিয়ে দেন মেরি কম। এই ফলের বিরোধিতা করতে থাকেন জারিনের তেলেঙ্গানা রাজ্য বক্সিং সংস্থাও। বিবাদ মেটাতে আসরে নামেন বিএফআই সভাপতি অজয় সিং। তেলেঙ্গানা বক্সিং সংস্থার কর্তাদের রিংয়ের ধার থেকে সরে যেতে বলেন তিনি। গোটা বিষয়টি বেশ মেরি কমকে খুবই তিক্ত করে দিয়েছিল সে সময়। তারই প্রতিক্রিয়া মিলল এদিন । মেরি কম  বলেছেন,  ‘আমি কোনওভাবেই পছন্দ করব না , আমার নামটাকে কোনও বিতর্কের মধ্যে জড়িয়ে টেনে আনলে ।’

 

 

Related Articles

Back to top button