টাইমলাইনআবহাওয়া

এবছর গড় তাপমাত্রা বাড়বে একডিগ্রী, স্বাভাবিক বর্ষাকাল – জানাল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ আবহাওয়া অধিদফতর পূর্বাভাস দিয়েছে যে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এই বছর গ্রীষ্মের তাপপ্রবাহের প্রকোপ আগের বছরের তুলনায় বেশি হবে। বিভাগ সূত্রে জানা গেছে, আসন্ন এপ্রিল থেকে জুনের মধ্যে গড় তাপমাত্রা 0.5 থেকে 1.0 ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে আশা করা হচ্ছে।

hot 222 Bangla Hunt Bengali News

২০২০ সালে মার্চ থেকে মে অবধি এই তিন মাসের তাপমাত্রা গড় স্বাভাবিক তাপমাত্রা থেকে ০.৫ থেকে ১ ডিগ্রী বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলোতে। এর পাশাপাশি দক্ষিণবঙ্গের পশ্চিম দিকের বেশ কয়েকটি জেলায়ও গরম বাড়তে পারে। পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura), বীরভূম, পশ্চিম বর্ধমানের জেলাগুলিতে গরম পড়বে। আবার বেশকিছু জায়গায় যেমন হিমাচল প্রদেশ (Himachal Pradesh), উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশে তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে।

আঞ্চলিক পূর্বাভাস ইউনিটের প্রধান ডক্টর কুলদীপ শ্রীবাস্তব জানান, এই বছর তাপের প্রভাব তুলনামূলকভাবে সমভূমি এবং পার্বত্য অঞ্চলে তুলনামূলকভাবে বেশি হবে বলে আশা করা হচ্ছে। উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের পার্বত্য অঞ্চল ছাড়াও পশ্চিম রাজস্থানে তিন মাসের মধ্যে গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াসের বেশি যেতে পারে।

কেউ কেউ মনে করছেন দেশজুড়ে বাড়তি উষ্ণতা কমাবে করোনার প্রকোপ কারন ভাইরাসটি অতিরিক্ত উষ্ণতায় বাচতে পারে না। এই মুহুর্তে তাপমাত্রায় বৃদ্ধিতে সেই সুখবর আছে বলেই মনে করছে তারা। তবে এই মুহুর্তে করোনা ঠেকাতে সোস্যাল ডিস্ট্যান্সিং মেনে চলা ছাড়া আর কোনো উপায় নেই।

Back to top button