টাইমলাইনভারত

চালের দানায় লিখলেন ভগবদ্গীতা! এর আগে চুলের উপর লিখেছিলেন সংবিধানের প্রস্তাব

বাংলা হান্ট ডেস্কঃ হায়দ্রাবাদের আইনের ছাত্রী চালের ৪ হাজার ৪২ টি দানায় ভগবদ্গীতা (Bhagavad Gita) লিখে শিরোনামে এলেন। চালের দানায় ভগবদ্গীতা লেখা আইনের ছাত্রী রামাগিরি স্বারিকা নিজের দেশের সর্বপ্রথম মাইক্রো আর্টিস্ট বলে দাবি করে বলেন, এই কাজ করতে ওনাকে ১৫০ ঘণ্টার মতো সময় লেগেছিল।

রামাগিরি স্বারিকা বলেন, ‘আমি এখনো পর্যন্ত ২ হাজারের বেশি সূক্ষ্ম শিল্পকলা বানিয়েছি। আমার সম্প্রতি কাজ হল, ৪ হাজার ৪২ টি চালের দানার মধ্যে ভগবদ্গীতা লেখা। আর এই কাজ করতে আমার ১৫০ ঘণ্টা সময় লেগেছিল। আমি মাইক্রো আর্ট বানানোর জন্য বিভিন্ন উৎপাদের ব্যবহার করি। আমি কাগজে শিল্পকলা, তিলের বীজে ড্রয়িংও করি।”

জানিয়ে দিই, কিছুদিন আগে স্বারিকা চুলে সংবিধানের প্রস্তাব লিখেছিলেন, এরপর ওনাকে তেলেঙ্গানা গভর্নর তমিলিসাই সুরঞ্জন দ্বারা সন্মানিত করা হয়েছিল। উনি বলেন, ‘জাতীয় স্তরে নিজের কাজ তুলে ধরার পর আমি আন্তর্জাতিক নিজের কাজকে আন্তর্জাতিক মঞ্চে নিয়ে যেতে চাই।”

স্বারিকা বলেন, ‘আমি প্রথম থেকে শিল্প আর সংস্কৃতি নিয়ে উৎসাহী আর এর কারণে আমি ছোটবেলা থেকে অনেক পুরস্কারও পেয়েছি। আমি চার বছর আগে চালের দানায় ভগবান গণেশের ছবির সাথে সূক্ষ্ম শিল্প জগতে পা রেখেছিলাম। এরপর চালের দানায় ইংরেজি বর্ণমালা লেখা শুরু করি।”

২০১৯ এ স্বারিকাকে দিল্লী সাংস্কৃতিক অ্যাকডেমি রাষ্ট্রীয় পুরস্কার দিয়ে সন্মানিত করেছিল আর ওনাকে ভারতের সূক্ষ্ম শিল্পীর সন্মান দিয়েছিল। উনি বলেন, আমি ২০১৭ আন্তর্জাতিক অর্ডার বুক অফ রেকর্ডসের থেকে সন্মান পেয়েছি আর ২০১৯ এ দিল্লীর সাংস্কৃতিক অ্যাকাডেমিক থেকে রাষ্ট্রীয় পুরস্কার অর্জন করেছি। এখনো পর্যন্ত আমি ২০০ এর থেকেও বেশি সূক্ষ্ম শিল্পের উপর কাজ করেছি।

Back to top button