টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

‘পরিযায়ী শ্রমিকরা বাংলার বড় সমস্যা’, মমতার পাশে বসে বললেন নোবেলজয়ী অভিজিৎ

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে দেখা গিয়েছিল ঠিক কত সংখ্যক পরিযায়ী শ্রমিক (migrant labour) বাংলা ছেড়ে কাজের তাগিদে ভিন রাজ্যে পাড়ি দেয়। কাজ হারিয়ে অর্থাভাবে বাড়িতে ফিরে আসায়, বাংলার এক বিরূপ চিত্র তৈরি হয়েছিল। আর এই ফিরে আসা পরিযায়ী শ্রমিকদেরকে বাংলার বড় সমস্যা বলে দায়ি করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee)।

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে দেশের অর্থনীতির বিষয়ে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দেশের জিডিপি সাড়ে ১২ শতাংশ হবে, সেটা আগেই বলে দিয়েছিল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার। কিন্তু এখন সেটা সাড়ে ৯ শতাংশ হবে বলছে। তবে যদি করোনার তৃতীয় ঢেউ না আসে, তাহলে আমার মনে হয় সেটা গিয়ে দাঁড়াতে পারে ৬ বা ৭ শতাংশে’।

অর্থনীতির বেহাল দশার বিষয়ে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় আরও বলেন, ‘সরকারের উচিৎ মানুষকে সাহায্য করা এবং সেটা করছে। আমাদের রাজ্যে প্রধান সমস্যা হচ্ছে, অনেকেই ভিন রাজ্যে কাজের সন্ধানে বেরিয়ে পড়ছেন। যার কারণে আয়ের বেশিরভাগটা আসে পরিযায়ী শ্রমিকদের থেকে। তাই এই সমস্যা শুধুমাত্র বাংলার একার পক্ষে সমাধান করা সম্ভব নয়। দেশের অর্থনীতি সচল হলেই, রাজ্যও ঘুরে দাঁড়াবে। যেহেতু দেশে এখন করোনা পরিস্থিতি রয়েছে, সেই কারণেই অর্থনীতিও ধীরে ধীরে এগোচ্ছে’।

এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, ‘সকল পরিযায়ী শ্রমিকরা এই লকডাউনে রাজ্যে ফিরে এসেছেন। তাঁদের সকলকে আমরা কাজ দিয়েছি, বিনামূল্যে রেশন, চিকিৎসা পরিষেবা দিয়েছি, এমনকি ভাতাও দিয়েছি। যার কারণে অনেক পরিযায়ী শ্রমিকরা কাজও পেয়েছেন’।

Related Articles

Back to top button