fbpx
টাইমলাইনভাইরালভারতভিডিও

মৃত‍্যুভয়কেও জয় করে বাড়ি ফেরা, বাঘ চলাচলের রাস্তাতেই হাঁটছে পরিযায়ী শ্রমিকরা

বাংলাহান্ট ডেস্ক: দলে দলে ভিন রাজ‍্য থেকে পায়ে হেঁটে বাড়ি ফিরছেন পরিযায়ী শ্রমিকরা (migrant workers)। লকডাউনে (lockdown) অন‍্য কোনও উপায় না পেয়ে মাইলের পর মাইল রাস্তা পায়ে হেঁটেই ফিরছেন তারা। রোজগার নেই, পেটে খাবার নেই, মাথার ওপর ছাদ নেই। এই অবস্থায় নিজের রাজ‍্যে, নিজের বাড়িতে ফেরার জন‍্য মরিয়া হয়ে উঠেছে তারা।

প্রতিদিনই দলে দলে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার দৃশ‍্য উঠে আসছে সংবাদ শিরোনামে। এবার দেখা গিয়েছে আরও এক হাড়হিম করা দৃশ‍্য। বাঘ চলাচলের রাস্তা দিয়েই ফিরছে পরিযায়ী শ্রমিকরা। এমন পরিস্থিতি যে যেকোনও মুহূর্তে বাঘের সামনে পড়তে পারেন তারা।
জিম করবেট জাতীয় উদ‍্যানের পাশের একটি হোম স্টের বাইরে থাকা ক‍্যামেরায় উঠে এসেছে এই দৃশ‍্য। সেখানে দেখা গিয়েছে রাতের অন্ধকারে রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছে বাঘ। অন্ধকারে জ্বলজ্বল করছে তার চোখ। তার যাওয়ার দশ মিনিট পরেই দেখা যায় পরিযায়ী শ্রমিকদের একটি দল হেঁটে ফিরছে ওই একই রাস্তা দিয়ে।

জানা গিয়েছে রাতে এই টানহাউ হোমস্টের সামনে দিয়ে প্রায়ই বাঘ চলাচল করে। তাই পারতপক্ষে কেউ রাতে এই রাস্তায় আসে না। কিন্তু যেন তেন প্রকারেণ বাড়ি ফেরার চেষ্টায় রয়েছেন পরিযায়ী শ্রমিকরা। তাই বাঘের ভয়ও তুচ্ছ করে বাড়ি ফেরার রাস্তা ধরেছেন তারা।

Back to top button
Close
Close