টাইমলাইনআন্তর্জাতিক

QUAD দেশ সৈন্য মহড়া শুরু করতেই ঘুম উড়ল চীনের! দিল শান্তি বজায় রাখার বার্তা

বাংলা হান্ট ডেস্কঃ পূর্ব ভারত মহাসাগরে ভারত সমেত Quad দেশগুলো সৈন্য অভ্যাস শুরু করার পর চীন এবার এলাকায় শান্তি বজায় রাখার বার্তা দিচ্ছে। চীন মঙ্গলবার বলেছে যে বিভিন্ন দেশের মধ্যে সামরিক সহযোগিতা আঞ্চলিক শান্তির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এই অঞ্চলটিতে ক্রমবর্ধমান চীনা আগ্রাসনের মধ্যে ভারত মহাসাগরে ফ্রান্স আর ভারত সমেত Quad দেশের অন্যান্য সদস্যরা নৌসেনা অভ্যাস শুরু করে। আর এরপরই চীন এই বার্তা দেয়।

ভারত আর Quad এর তিন সদস্য আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপান সোমবার পূর্ব ভারত মহাসাগরে ফ্রান্সের সঙ্গে তিন দিবসিয় নৌসেনা অভ্যাস শুরু করেছে। ফ্রান্স আর Quad দেশগুলোর সৈন্য অভ্যাস নিয়ে জিজ্ঞাসা করার পর চীনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মঙ্গলবার বেজিংয়ে বলেন, বিভিন্ন দেশের মধ্যে সামরিক সহযোগিতা আঞ্চলিক শান্তির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

তিনি মিডিয়ার সঙ্গে কথাবার্তা চলাকালীন বলেন, ‘আমি সমস্ত রিপোর্ট দেখেছি। আমার হিসেবে বিভিন্ন দেশের মধ্যে সামরিক সহযোগিতা আঞ্চলিক শান্তির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।” বলে দিই, ভারত আর চীনের মধ্যে লাদাখে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় প্রায় একবছর বিবাদ চলছিল। ভারত কড়া মনোভাব আপন করার পর চীন পিছপা হয়।

কোয়াড দেশের সৈন্য অভ্যাসের সময় ভারতীয় নৌসেনার রণতরী, লড়াকু বিমান, অস্ট্রেলিয়া জাপান, আমেরিকা আর ফ্রান্সের লড়াকু বিমান এবং রণতরীর সঙ্গে সৈন্য অভ্যাস করবে। বিগত কয়েক বছর ধরে ভারতের সঙ্গে আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়ার আর ফ্রান্সের নৌসেনার মধ্যে সহযোগিতা বেড়েছে।

ভারতীয় নৌসেনার মুখপাত্র কম্যান্ডার বিবেক মাধওয়াল বলেন, এই মহড়া মিত্র নৌবাহিনীর মধ্যে একটি উচ্চ স্তরের সহযোগিতা, সমন্বয় ইত্যাদি প্রদর্শন করবে। মাধওয়াল বলেন, সামরিক মহড়ায় ভারতীয় নৌবাহিনীর মিত্র নৌবাহিনীর সঙ্গে অংশগ্রহণ করা ভাগ্যমানের মূল্যবোধকে প্রতিফলিত করে এবং সমুদ্রের স্বাধীনতা ও একটি উন্মুক্ত এবং অন্তর্ভুক্ত ইন্দো-প্যাসিফিক এবং নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার প্রতিশ্রুতি তুলে ধরে।

Back to top button