ভারত

এক ঝলকেই শত্রু ট্যাংক ধ্বংস করা ‘মিসাইল নাগ” এর সফল পরীক্ষণ করল ভারত

Staff Report: ভারতীয় সেনা লাগাতার শত্রুদের মোক্ষম জবাব দেওয়ার জন্য নিজদের শক্তি বাড়িয়ে চলেছে। আর সেই ক্রমেই রবিবার ভারত স্বদেশী অ্যান্টি ট্যাংক মিসাইল ‘নাগ” এর সফল পরীক্ষণ করল। এই পরীক্ষণ রাজস্থানের পোখরান ফায়ারিং রেঞ্জে করা হয়ে। দিন আর রাত দুই সময়েই এই পরীক্ষণ চালানো হয়েছে। প্রতিরক্ষা অনুসন্ধান এবং উন্নয়ন সংগঠন (DRDO) এটাই দেখতে চাইছিল যে, নাগ মিসাইল রাতের সময়তেও শত্রুদের উপর সঠিক আক্রমণ করতে পারে কি না।

স্বদেশী অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল নাগ-র সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হল যে, এই মিসাইল খুব সহজেই নিজের টার্গেট সেট করতে পারে। নাগ-র আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হল, যুদ্ধের ময়দানে চার কিমি দূর থেকে শত্রুদের ট্যাংক ধ্বংস করতে সক্ষম। এছাড়াও রাতের অন্ধকারে এই মিসাইল অভেদ্য নিশানা লাগিয়ে সেটিকে নিমিষেই ধ্বংস করতে পারে। এই মিসাইল থার্মাল টার্গেট সিস্টেমে কাজ করে।

এই টেকনোলোজি তে অপারেশনাল ট্যাংক এর থার্মাল ইমেজ তৈরি হয়ে যায়, আর এরপর টার্গেট লক করে সেটিকে ধ্বংস করা হয়। মিসাইল লঞ্চ হওয়ার পর ইমেজিং ইনফ্রারেড র‍্যাডার সিস্টেমের সহায়তায় লক্ষ্য কে অনুসরণ করা হয়। লঞ্চিং এর পর কোনরকম পার্সোনাল কম্যান্ডের দরকার পড়েনা এই মিসাইলের।

অনান্য মিসাইল গুলো থেকে এই মিসাইল অনেক হালকা। এই মিসাইলের মোট ওজন ৪২ কেজি আর এই মিসাইল ৬ ফুট ৩ ইঞ্চি লম্বা। এই মিসাইল ১৯০ এমএম, মানে ৭.৫ ইঞ্চি চওড়া।

Back to top button
Close