fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

সুখবরঃ গরম পড়লেই ভারতে কমবে করোনার প্রভাব! জানাচ্ছে MIT এর গবেষণা

বাংলা হান্ট ডেস্কঃ করোনাভাইরাসের (Coronavirus) মহামারীর বিরুদ্ধে যুদ্ধ করছে গোটা ভারত (India)। আর এই যুদ্ধের মধ্যে একটি স্বস্তির খবর সামনে আসছে। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (MIT) আশা জাহির করেছে যে, রোদ আর গরম বাড়ার সাথে সাথে করোনার প্রকোপও কমতে থাকবে।

ভাইরাস নিয়ে গবেষণার পর MIT জানিয়েছে যে, তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে করোনার বিপদ কম হওয়ার আশা আছে। MIT এর গবেষণা অনুযায়ী, আবহাওয়া যদি গরম হয় আর আদ্রতা বাড়ে তাহলে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

কারণ ৯০ শতাংশ করোনা প্রভাবিত দেশের তাপমাত্রা ৩ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আর আদ্রতা ৪ থেকে ৯ গ্রাম প্রতি কিউবিক মিটার ছিল। যেইসব দেশে তাপমাত্রা ১৭ ডিগ্রির উপরে আর আর আদ্রতা ৯ গ্রাম প্রতি কিউবিক মিটারের বেশি সেখানে করোনার মামলা ছয় শতাংশই দায়ের হয়েছে।

আর MIT এর এই গবেষণা ভারত এবং গরম দেশের জন্য স্বস্তি খবর। আবহাওয়া দফতর আগামী সপ্তাহে লাগাতার পারদ চড়ার আর গরম পড়ার সম্ভাবনা জাহির করেছে। এমনিতেও ২৭ মার্চের পর ভারতে তাপমাত্রা বাড়ছে। গত চার বছরে তাপমাত্রার রেকর্ড এমনই কিছু ইশারা করছে। দিল্লী সমেত গোটা দেশে ১৭ থেকে ২৬ এপ্রিলের মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত পৌঁছে যায়। আর এরজন্য আশা করা হচ্ছে যে, আগামী সপ্তাহে তাপমাত্রা বাড়তে চলেছে।

Back to top button
Close
Close