টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিক

সোনার ছেলে নীরজ, সুনীল, মিতালী সহ ১১ খেলোয়াড় পাচ্ছে বড় সম্মান! প্রথমবার দেওয়া হবে ধ্যানচাঁদের নামে অ্যাওয়ার্ড

বাংলা হান্ট ডেস্কঃ ২০২১ সাল করোনার কারণে ওঠা ভারতের কাছে একটি দুঃসহ বছর হলেও শুধুমাত্র খেলার দিক থেকে দেখতে গেলে এবছর রীতিমতো আনন্দ দিয়েছেন ভারতীয় খেলোয়াড়রা। একদিকে যেমন দীর্ঘসময়ের খরা কাটিয়ে অলিম্পিকে স্বর্ণ পদক জয় করেছেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। তেমনি অন্যদিকে প্যারালিম্পিকেও একের পর এক স্বর্ণপদক এনে দিয়েছেন ভারতীয় খেলোয়াড়রা। এবার এই খেলোয়াড়দেরই মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার এবং অর্জুন পুরস্কারে সম্মানিত করতে চলেছে সরকার।

বুধবার জাতীয় ক্রীড়া পুরস্কার কমিটির পক্ষ থেকে ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কারের জন্য পাঠানো হয়েছে মোট ১১ জন খেলোয়াড়ের নাম। এদের মধ্যে একদিকে যেমন রয়েছেন ২০২০ টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া, তেমনি রয়েছেন প্যারালিম্পিকে শুটিংয়ে পরপর দুটি সোনা জিতে রেকর্ড করা মহিলা অ্যাথলিট অবনী লেখরা। ফুটবল থেকে নাম সুপারিশ করা হয়েছে সুনীল ছেত্রীর, ক্রিকেট থেকে এবার এই বিশেষ সম্মান পাচ্ছেন মহিলা দলের অধিনায়ক মিতালি রাজ। এছাড়া প্যারা জ্যাভলিন থ্রোয়ে স্বর্ণ পদক জেতা সুমিতা পাতিল, প্যারা ব্যাডমিন্টনে পদক জেতা কৃষ্ণ নগর, হকিতে পদকজয়ী পি আর শ্রীজেশ সহ বেশ কয়েকটি নামও সুপারিশ করা হয়েছে। টোকিও অলিম্পিক এবং প্যারালিম্পিকে গোটা ভারতকে গর্বিত করেছেন এই সমস্ত খেলোয়াড়রা। আর সেই কারণেই এবার তাদের বড় সম্মান দিতে চলেছে কেন্দ্র।

খেলরত্ন পুরস্কার পেতে পারেনঃ

নীরজ চোপড়া (অ্যাথলেটিক্স), রবি দাহিয়া (কুস্তি), পিআর শ্রীজেশ (হকি), লভলিনা বোরগোহাইন (বক্সিং), সুনীল ছেত্রী (ফুটবল), মিতালি রাজ (ক্রিকেট), প্রমোদ ভগত (প্যারা ব্যাডমিন্টন), সুমিত আন্তিল (প্যারা জ্যাভলিন থ্রো) , অবনী লেখারা (প্যারা শুটিং), কৃষ্ণ নগর (প্যারা ব্যাডমিন্টন), এম নারওয়াল (প্যারা শুটিং)।

একইসঙ্গে অর্জুন পুরস্কারের জন্য ৩৫ টি নাম সুপারিশ করা হয়েছে জাতীয় ক্রীড়া পুরস্কার কমিটির পক্ষ থেকে। এর মধ্যে রয়েছেন প্যারা টেবিল টেনিস চ্যাম্পিয়ন ভাবিনা প্যাটেল, ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান, প্যারা ব্যাডমিন্টনে ভারতকে পদক এনে দেওয়া প্রথম ডিএম সুহাস এল ওয়াই সহ আরও অনেকে।

অর্জুন পুরস্কার পাবেনঃ

যোগেশ কাঠুনিয়া (ডিস্কাস থ্রো), নিষাদ কুমার (উচ্চ লাফ), প্রবীণ কুমার (উচ্চ লাফ), শরদ কুমার (উচ্চ লাফ), সুহাস (প্যারা ব্যাডমিন্টন), সিংরাজ আন্ধান্না (শ্যুটিং), ভাবিনা প্যাটেল (প্যারা টেবিল টেনিস), হরবিন্দর সিং (তিরন্দাজি), শিখর ধাওয়ান (ক্রিকেট)।

 

 

Related Articles

Back to top button