টাইমলাইনভারত

বড় খবর: ১ এপ্রিল ২০২০ থেকে গাড়ির মালিকের মোবাইল নম্বর যুক্ত করা হলো বাধ্যতামূলক !

বাংলা হান্ট ডেস্ক : বর্তমানে গাড়ি কেনার ক্ষেত্রে এবং গাড়ি রাস্তায় চালানোর ক্ষেত্রে কেন্দ্রীয় পরিবহন দফতরের সড়ক থেকে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই এখন আর লাইসেন্স ছাড়া কেউই গাড়ি চালাতে পারেন না, এ ছাড়াও গাড়ির সমস্ত শংসাপত্র দূষণ সংক্রান্ত কাগজ এবং পুনর্নবীকরণ সহ অন্যান্য জিনিসগুলি সঙ্গে থাকা বাধ্যতামূলক। তবে এ বার এই সমস্ত জিনিসের সঙ্গে গাড়ির মালিকের মোবাইল নম্বর বাধ্যতামূলক করছে কেন্দ্র।

বুধবার কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বার গাড়ির রেজিস্ট্রেশন দূষণ শংসাপত্র এবং পুনর্নবীকরণ সহ অন্যান্য জিনিসের সঙ্গে গাড়ির নম্বর বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় সরকারের এই নয়া নিয়ম লাগু হতে চলেছে আগামী বছরের এপ্রিল মাস থেকেই।

যেহেতু বুধবার মন্ত্রিসভায় সরকারি এবং বেসরকারি সংস্থার হাত থেকে বাঁচতে একটি নয়া বিল পাশ হয়েছে তাঁর সঙ্গে পরিবহণ ক্ষেত্রে বিশেষ করে গাড়ি চালকের সঙ্গে গাড়ির সম্পর্ক নিশ্চিত করতে এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সড়ক মন্ত্রকের তরফে। একই সঙ্গে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।  গাড়ির নিবন্ধীকরণ এবং শংসাপত্রের জন্য ওটিপি র প্রমাণ হয়

কিন্তু তাতেও তথ্য অসংরক্ষিত থাকে আর তাই নতুন বছর থেকে গাড়ির পরিষেবার মোবাইল নম্বর যোগ করতে চাইছে কেন্দ্র এমনটাই জানিয়েছেন পরিবহন মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক। একই সঙ্গে মন্ত্রক বাড়ি সংশোধন আইনের 2019 বাস্তবায়ন করার জন্য এই খসড়া বিধি তৈরি করা হয়েছে। তাই তো জাতীয় তথ্য ভাণ্ডার তৈরির লক্ষ্যে এই নয়া সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক।

Related Articles

Back to top button