টাইমলাইনভারত

আসছে জন্মনিয়ন্ত্রণ আইন! দ্বিতীয়বার ক্ষমতায় এসে জোড় ধামাকা মোদি-অমিতের, উচ্ছ্বসিত ভারতবাসী!

বাংলা হান্ট ডেস্ক : লোকসভা ভোটে মহা জয়জয়কার মোদি সরকারের।২০১৯ সালের ভারতীয় সাধারণ নির্বাচন ১১ ই এপ্রিল থেকে ১৯ শে মে ২০১৯ সাল পর্যন্ত ১৭ তম লোকসভা গঠনের জন্য অনুষ্ঠিত হয় সাতটি পর্যায়ে। ভোট গণনা ২৩ মে অনুষ্ঠিত হয়।, এবং একই দিনে ফলাফল ঘোষণা করা হয়।

Modi AMit Shah at a meeting 768x512 Bangla Hunt Bengali News

বুথফেরত জরিপকেও পেছনে ফেললো বিজেপি১১ই এপ্রিল থেকে ১৯শে মে – মোট সাতটি ধাপে ভোট গ্রহণ হয়েছে৫৪৩ আসনের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য কমপক্ষে ২৭২টি আসন প্রয়োজনসারা দেশে মোট ভোটার ছিল প্রায় ৯০ কোটি১,৮৪১টি রাজনৈতিক দলের ৮০০০-এরও বেশি প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেননারী প্রার্থীর সংখ্যা ৭২০, এবং তৃতীয় লিঙ্গের প্রার্থী ৪ জন।

৫৪৩ আসনের মধ্যে ৩০৩ আসনসহ এনডিএ জোট ৩৫৬ আসনে জয়লাভ করে। অযোধ্যা মামলা -1528 মুঘল সম্রাট বাবর এর সেনাপতি মীর বাবরি মসজিদ তৈরি করেন। এরপর একের পর এক গতিধারায় বাবরি মসজিদ শেষ পর্যন্ত ধ্বংস হয়। এরপর রাজনীতির ইতিহাসে এক নতুন করে যেতে আরম্ভ করে লালকৃষ্ণ আদভানির রথযাত্রা, জমির মালিকানা নিয়ে প্রশ্ন, হাইকোর্ট সুপ্রিম কোর্টের একাধিক মামলা, তার সমস্ত দরজা ঘুরে যখন এই মামলা কয়েক দশক পড়ে রয়েছে তখন সেই মামলার ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্ট দেয়। যা 2019 এর এক ঐতিহাসিক দিন হিসেবে মনে করছে ভারতবাসী।

নাগরিকপঞ্জি বিল এবং তা নিয়ে প্রতিবাদ।সংখ্যাগুরু বা সংখ্যালঘু এই লঘু গুরু মিশ্রিত ভারত। কিন্তু লোকসভা রাজ্যসভা উভয় কক্ষের নাগরিকপঞ্জি বিল পাস হয়। তা রাষ্ট্রপতি দ্বারা আইনে পরিণত হয়েছে। এবং যেখানে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান জৈন সকলকে শরণার্থী হিসেবে বাংলাদেশ আফগানিস্তান পাকিস্তান থেকে আসলে নাগরিকত্ব দেওয়া হবে ভারতে।তা নিয়ে নির্দেশ জারি করে কেন্দ্রীয় সরকার। এবং তারপর থেকেই শুরু হয় বিক্ষোভ। কাশ্মীর থেকে কন্যাকুমারী দিল্লি থেকে কলকাতা কোন জায়গায় তার হাত থেকে রেহাই পায়নি।

দেশের বর্ধিত জনসংখ্যা চিন্তার বিষয় হয়ে চলেছে। বিজেপি নেতাদের সাথে সঙ্ঘের নেতারা মোদী সরকারের কাছে দাবি করেছে যে, তিনি নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করার সাথে সাথে যেন জনসংখ্যা নিয়ন্ত্রণ আইনেও ধ্যান দেন। বিজেপি নেতারা জানান আমরা আশা করছি যে, সরকার এই বিল নিয়ে খুব শীঘ্রই বড় সিদ্ধান্ত নেবে।

Back to top button