fbpx
টাইমলাইনভারত

‘সতী আর পণপ্রথার বিলোপ ঘটাতে পারি, তিন তালাক পারব না!’ : স্বাধীনতা দিবসে মোদী

বাংলা হান্ট ডেস্ক: দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদির কাছে এটি প্রথম স্বাধীনতা দিবস। এই নিয়ে প্রধানমন্ত্রী হিসেবে তিনি ষষ্ঠবার স্বাধীনতা দিবসে লালকেল্লায় তেরঙ্গা উত্তোলন করলেন। প্রতিবারের মত এবারেও জাতির উদ্দেশ্যে ভাষণ দেন তিনি। এদিন মোদী বলেন, “একদম সময় নষ্ট না করে নিজের কাজ করছে সরকার। দেশবাসী যে কাজ দিয়েছেন তাই সম্পূর্ণ করেছি। ২০১৪ সালের আগে দেশবাসীর মনে নিরাশা থাকলেও, সেই নিরাশা এখন আশায় রূপান্তরিত হয়েছে। সরকারের প্রতি প্রত্যেকের বিশ্বাস ও আস্থা বেড়েছে।”

এর পর মোদী আরও বলেন, “আমরা সতী আর পণপ্রথার যদি বিলোপ ঘটাতে পারি, তাহলে তিন তালাক কেন পারব না? ১০ সপ্তাহের মধ‍্যেই তিন তালাক বিরোধী আইন পাস করেছি। আগে মুসলিম বোনেরা তিন তালাকের ভয়ে থাকতেন। তিন তালাক বিল পাসের পর তাঁদের সেই ভয় কেটেছে। মুসলিম মহিলাদের রক্ষা করতে এই আইন এনেছি। এটা রাজনীতি নয়, সামাজিক দায়িত্ব পালন। সমস্যা কখনও এড়িয়ে যাই না। আর পুষেও রাখি না।”

এখানেই থেমে যাননি মোদী, জনসংখ্যা বৃদ্ধি নিয়ে তাঁর ভাষণে তিনি বলেন, “ছোট পরিবারের নীতি মেনে যাঁরা চলছেন, তাঁরা দেশের উন্নয়নে অবদান রাখছেন। এটা দেশপ্রেম। প্রতিদিন বেড়ে চলা জনসংখ্যা দেশের একটা অন্যতম সমস্যা। এই বিষয়ে মানুষের সাথে আলোচনা ও সকলের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার প্রয়োজন আছে। জনসংখ্যা নিয়ন্ত্রণে কেন্দ্র-রাজ্য একযোট হয়ে কাজ করতে হবে।”

Leave a Reply

Close
Close