টাইমলাইনভারত

ভারতবর্ষের নতুন ৮ টি শহর নির্মান করার সিদ্ধান্ত মোদী সরকারের, বরাদ্দ ৮ হাজার কোটি টাকা

আজকের দিনে দাঁড়িয়ে একটা পরিকল্পিতভাবে তৈরি শহরের গুরুত্ব কতটা তা পশ্চিমবঙ্গের দুর্গাপুরকে দেখলেই বোঝা যায়। যদিও রাজনৈতিক টানাপড়নের জন্য দুর্গাপুরকে দ্বিতীয় মুম্বাইতে পরিণত করার স্বপ্ন সফল হয়নি। ভারতবর্ষে যে হারে জনসংখ্যা বৃদ্ধি হচ্ছে তাতে জিডিপির গতিকে সামঞ্জস্যপূর্নভাবে ধরে রাখতে হলে শুধুমাত্র পুরানো শহরগুলির ভরসায় বসে থাকলে হবে না, এটা কেন্দ্র হাড়ে হাড়ে টের পেয়েছে।

তাই যুগের সাথে তাল মিলিয়ে নতুন ৮ টি শহর গড়ে তোলার পরিকল্পনা লঞ্চ করেছে মোদী সরকার। এই পরিপ্রেক্ষিতে মোট ৮ হাজার কোটি টাকা অনুমোদন করেছে পঞ্চদশ অর্থ কমিশন। কেন্দ্রীয় শহর মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে ৮ টি শহর নির্মাণ গ্রিনফিল্ড প্রকল্পের অন্তর্গত হবে।

New eight city by modi goverment

মন্ত্রকের সচিব দূর্গা শঙ্কর মিশ্র বলেছেন, বহু সময় ধরে দেশে নতুন শহর গড়ে উঠেনি তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এর জন্য ৮০০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। ৮ টি রাজ্যে ৮ টি শহর নির্মাণ হবে। অর্থাৎ এক একটি শহরের জন্য ১০০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। কোনো রাজ্য ১ টির বেশি শহর পাবে না। তবে কোন কোন রাজ্যকে এই শহর নির্মাণের জন্য বেছে নেওয়া হবে তার উপর কোনো খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ভারতবর্ষের অনেকে রাজ্যের রাজধানী শহরের জনসংখ্যা ধরে রাখার ক্ষমতা প্রায় শেষ হয়ে এসেছে। সেই হিসেবে রাজ্যগুলির সার্বিক বিকাশের জন্যেও পরিকল্পিতভাবে নির্মিত শহরের প্রয়োজন রয়েছে।

Related Articles

Back to top button