টাইমলাইনভারত

বড় পদক্ষেপ মোদি সরকারের, সেনা ক্যান্টিনে এবার পাওয়া যাবে না কোনো চিনা সামগ্রী

ফের চীনের (china) বিরুদ্ধে কড়া মুডে মোদি সরকার (modi government) , সেনাবাহিনীর ক্যান্টিনে এবার থেকে আর পাওয়া যাবে না চীনের তৈরি কোনো পন্য। পাশাপাশি জানা যাচ্ছে, ভবিষ্যতে অন্য দেশের পন্যও ব্যান করা হতে পারে। বিদেশি পন্য বর্জন করে সেনার ক্যান্টিন পুরোপুরি স্বদেশি করবার দিকে এগোতে চাইছে কেন্দ্র।

লাদাখ উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারত চীনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষনা না করলেও চীনের প্রতি নির্ভরশীলতা কমিয়ে আত্মনির্ভর হওয়ার পথে পা বাড়িয়েছে। ইতিমধ্যেই চীনের তৈরি বিভিন্ন পন্য এর পরিবর্তে নিজেদের দেশের পণ্যের ওপরই ভরিসা করছে দেশের মানুষ। এবার সেই পথেই আরো এক কদম এগোলো মোদি সরকার।

মোদি সরকারের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে উত্তরের সিয়াচেন থেকে দক্ষিণে আন্দামান-নিকোবর পর্যন্ত মোট সাড়ে তিন হাজার আর্মি ক্যান্টিনেই নিষিদ্ধ হয়েছে চীনা পণ্য। জানা যাচ্ছে, আর্মি ক্যান্টিনের ৫ হাজারের বেশি পন্যের মধ্যে ৪০০টির বেশি চীনা। এবার থেকে এগুলির বদলে স্বদেশি পন্য পাওয়া যাবে ক্যান্টিনে।

কিছুদিন আগেই মাইক্রোম্যাক্সের অন্যতম প্রতিষ্ঠাতা রাহুল শর্মা নিজের টুইটার অ্যাকাউন্টে এ নিয়ে একটি ভিডিও শেয়ার করেছেন। যদিও টুইট ভিডিওতে স্মার্টফোন সিরিজ সম্পর্কে কোনও তথ্য শেয়ার করেননি তিনি।

রাহুল বলেন, প্রধানমন্ত্রী যখন আত্মনির্ভর ভারতের ঘোষণা করলেন, তখন থেকেই আমরা এটি নিয়ে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলাম। তাই মাইক্রোম্যাক্স নতুন ‘ইন’ সিরিজের মোবাইল ভারতে ফিরে আসছেন। ভিডিওতে রাহুল শর্মা আসন্ন স্মার্টফোনটির বাক্সও দেখিয়েছেন।

 

 

Back to top button