টাইমলাইনভারত

মানুষের পাশে মোদি সরকার, আবার জন ধন একাউন্টে টাকা পাঠাতে চলেছে অর্থমন্ত্রক

বাংলাহান্ট ডেস্কঃ আরো একবার দেশের মানুষের পাশে মোদি সরকার। লকডাউনের শুরুতেই দেশের মানুষকে অর্থনৈতিক ভাবে স্বস্তি দেবার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন প্রতিটি মহিলার জনধন একাউন্টে ৫০০ টাকা করে পাঠিয়েছিলেন। এবার আরো একবার প্রধানমন্ত্রী জনধন যোজনায় টাকা পাবেন মহিলারা। ৫ দিনের মধ্যে অর্থ স্থানান্তর করা হবে। এটি সামাজিক দূরত্বের নির্দেশিকা মেনে চলতে সহায়তা করবে। এপ্রিল মাসে, 500 টাকা রুপি 20.5 কোটি মহিলা জন ধন অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে।

প্রধানমন্ত্রী জন ধন যোজনার আওতায় জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট খোলা হয়ে থাকে ৷ দুর্ঘটনা বিমা, ওভারড্রাফ্ট পরিষেবা, চেকবুক -সহ একাধিক অন্য সুবিধাও পাওয়া যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই আমলে তৈরি হওয়া এই ব্যাংক অ্যাকাউন্ট গুলিত৷ আগামী তিন মাস সরকার জনধন অ্যাকাউন্টে ৫০০ টাকা করে ট্রান্সফার করবে বলে জানা যাচ্ছে৷ প্রসঙ্গত, জন ধন অ্যাকাউন্টের ৫৩ শতাংশ অ্যাকাউন্ট মহিলাদের নামে রয়েছে ৷ মোট অ্যাকাউন্টের ৫৯ শতাংশ গ্রামীণ ও শহরতলি এলাকায় রয়েছে ৷


এছাড়াও, সরকার কৃষকদের সহায়তার জন্য প্রধান মন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প এর আওতায় 17,793 কোটি টাকা সাহায্য করেছে। সরকারের এই পদক্ষেপে প্রায় ৮.৮৯ কোটি কৃষক পরিবার উপকৃত হয়েছে। করোনা ভাইরাসের কারনে বিপুল অর্থনৈতিক ক্ষতির মুখোমুখি গোটা দেশ। এই বিপুল অর্থনৈতিক ক্ষতি থেকে কৃষকদের স্বস্তি দেওয়ার জন্য মোদি সরকার এই সপ্তাহে কৃষকদের ব্যাংক একাউন্টে ২০০০ টাকা করে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল।

প্রধানমন্ত্রী কৃষান সম্মান নিধি প্রকল্পের আওতায় নিবন্ধিত কৃষকদের কাছে এই টাকা প্রেরণ করা হয়েছে। অতি দ্রুত ৯ কোটি কৃষকের কাছে টাকা পৌঁছে গিয়েছে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (ডিবিটি) এর মাধ্যমে একদিনেই 16০০ কোটি টাকা হস্তান্তর করা হয়েছিল বলে আগেই জানিয়েছিলেন।

Back to top button