fbpx
টাইমলাইনভারত

কৃষকদের পর এবার নির্মাণ শ্রমিকদের পাশে দাঁড়ালো মোদি সরকার, উপকৃত 3.50 কোটি

বাংলাহান্ট ডেস্কঃ লকডাউন এর জেরে সারাদেশে বন্ধ নির্মাণ শ্রমিকদের ( construction workers)   কাজ। এবার নির্মাণ শ্রমিকদের পাশে এসে দাঁড়ালেন ভারতের প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদি ( narendra modi) । 24 শে মার্চ লকডাউন ঘোষণা করার সময় তিনি জানিয়েছিলেন সাড়ে তিন কোটি নির্মাণ কর্মীর একাউন্টে টাকা পাঠাবে সরকার। ইতিমধ্যেই রাজ্য সরকার গুলিকে কেন্দ্রীয় সরকার সেই নির্দেশ পাঠিয়েছে, এবং রাজ্য সরকার গুলি ও সাধ্যমত সেই নির্দেশ পালন করেছে।

তবে এই ক্ষেত্রে সবথেকে বেশি এগিয়ে আছে পাঞ্জাব সরকার। তারা প্রতি নির্মাণকর্মী ব্যাংক একাউন্টে সর্বাধিক 5000 টাকা পাঠিয়েছে। কেরল সরকারও ইতিমধ্যে প্রতি নির্মাণ করে ব্যাংক অ্যাকাউন্টে 3000 টাকা পাঠিয়েছে বলে জানা যাচ্ছে। হিমাচল উড়িষ্যা সরকার ইতিমধ্যে তাদের নির্মাণ কর্মীদের ব্যাংক একাউন্টে যথাক্রমে 2000 হাজার টাকা ও 1500 টাকা পাঠিয়েছে। উত্তর প্রদেশ ও বিহারের মতো কয়েকটি রাজ্য ইতিমধ্যেই নির্মাণ কর্মীদের এক থেকে তিন মাসের রেশন দেওয়া সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া বেশিরভাগ রাজ্য ইতিমধ্যে তাদের নির্মাণ কর্মীদের ব্যাংক একাউন্টে 1000 টাকা পাঠিয়েছেন আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র কত টাকা পাঠিয়েছে তা এখনো জানা যায়নি তবে তেলেঙ্গানা সরকার প্রতি শ্রমিকের একাউন্টে 500 টাকার পাশাপাশি 12 কেজি করে চাল দিয়েছে বলে খবর

বিল্ডিং অ্যান্ড অ্যাড কনস্ট্রাকশন ওয়ার্কার্স ওয়েলফেয়ার সেস অ্যাক্ট, ১৯৯ অনুসারে কয়েকটি রাজ্যে ১০ লক্ষ টাকার উপরে এবং সমস্ত রাজ্যে ২ শতাংশ হারে নির্মাণকাজে এক শতাংশ শুল্ক জমা দিতে হয়। সরকারী ও বেসরকারী উভয় নির্মাণ থেকেই এই শুল্ক নেওয়া হয়।

,

Back to top button
Close
Close