fbpx
টাইমলাইনটাকা-কড়ি

সড়ক দুর্ঘটনায় আহতদের জন্য ক্যাশলেস চিকিৎসা আনছে মোদি সরকার

বাংলাহান্ট ডেস্কঃ সারা বিশ্বের মত আমাদের দেশেও সড়ক দুর্ঘটনা (road accident) একটি রোজকার ঘটনা। দুর্ঘটনার কবলে পড়া বছরে কয়েক লাখ মানুষের অনেককেই বাঁচানো সম্ভব হয় যদি সঠিক সময়ে চিকিৎসা করা যায়। এবার দেশে সেই সুবিধা আনতে চলেছে মোদি সরকার (modi government) ।

পরিসংখ্যান বলছে, বছরে গড়ে দেড় লক্ষ এর বেশি মানুষ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। দিনে সারা দেশে সড়ক দুর্ঘটনার সংখ্যাও গড়ে ১২০০। মৃত্যু হয় গড়ে ৪০০ জন মানুষের৷ এই মানুষগুলিকে যদি সঠিক সময়ে চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়া যায় তাহলে মৃত্যুর হার অনেকটাই কমতে পারে।

পথ দুর্ঘটনার পর গোল্ডেন আওয়ারে আহতদের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী ২ লক্ষ ৫০ হাজার টাকার ক্যাপ প্রস্তাব করেছেন। প্রধানমন্ত্রী জন স্বাস্থ্য যোজনার অংশ হিসাবে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষকে নোডাল হিসাবে মনোনীত করেছে।

কেন্দ্র জানিয়েছে, ভারতীয় বা বিদেশি যে কোনো মানুষ সড়ক দুর্ঘটনার কবলে পড়লেই এই প্রকল্পের সুবিধা পাবেন। ইতিমধ্যেই কেন্দ্র সব রাজ্যকে এই বিষয়টি পাঠিয়েছে এবং আগামী ১০ জুলাই এর মধ্যে এব্যাপারে রাজ্যের মতামত জানতে চেয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন করতে বোর্ডে থাকা ২১ হাজারের বেশি হাসপাতালকে দ্বায়িত্ব দেওয়া হবে।

জানা যাচ্ছে যে, NH এর শক্তিশালী প্ল্যাটফর্ম যা আয়ুস্মান ভারত এর জন্য ব্যাবহার করা হয়। সেগুলিকে গোল্ডেন আওয়ারে পথ দুর্ঘটনা কবলিত মানুষের জন্য ব্যাবহার করা যেতে পারে। রোগীর স্বাস্থ্য কিছুটা স্থিতিশীল করতে হাসপাতাল গুলি রোগীকে PMJAY হাসপাতালে রেফার করবে।

Back to top button
Close
Close