চাকরির খবরটাইমলাইনভারত

সুখবর! পেট্রোল-ডিজেলের বর্ধিত দামে মিলবে স্বস্তি, বড় সিদ্ধান্ত নেবে সরকার

বাংলা হান্ট ডেস্কঃ পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধিতে লাগাতার নাজেহাল হচ্ছে জনতা। একে করোনার জেরে টান পড়েছে পকেটে, অন্যদিকে বেড়ে চলেছে নিত্যদ্রব্যের মূল্য। গত কয়েকদিন দাম তেমন না বাড়লেও এই মুহূর্তে মুম্বাইতে এক লিটার পেট্রোলের দাম ১০৭.২৬ টাকা এবং লিটার প্রতি ডিজেলের দাম ৯৬.১৯ টাকা। একই হাল কলকাতাতেও। বর্তমানে বাংলার রাজধানীতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০১.৬২ টাকা এবং লিটার প্রতি ডিজেলের দাম ৯১.৭১ টাকা। যার জেরে স্বাভাবিকভাবেই সমস্যায় সাধারণ মানুষ।

প্রসঙ্গত উল্লেখ্য চলতি অর্থবর্ষে পেট্রোল-ডিজেলের উপরে ট্যাক্স বৃদ্ধির ফলে কেন্দ্র সরকারের আবগারি শুল্ক সংগ্রহ ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধুমাত্র এপ্রিল থেকে জুলাই অবধি আবগারি শুল্ক সংগ্রহ এক লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে। ২০২০-২১ অর্থবর্ষে, কেন্দ্রীয় সরকারে পেট্রোল এবং ডিজেলের উপর সংগৃহীত কর বৃদ্ধি পেয়েছে মোট ৮৮ শতাংশ। যার জেরে সরকারের ঘরে এসেছে ৩.৩৫ লক্ষ কোটি টাকা।

তবে এবার পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে বড় সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার। জানা গিয়েছে পেট্রোল ডিজেল জিএসটির আওতাভুক্ত করতে ইতিমধ্যেই ভাবনাচিন্তা শুরু হয়েছে। শুক্রবার লখনউতে অনুষ্ঠিত হতে চলেছে জিএসটি কাউন্সিলের ৪৫ তম সভা। জানা গিয়েছে এই বৈঠকে পেট্রোল ডিজেলকে জিএসটির আওতাভুক্ত করার জন্য সিদ্ধান্ত নেওয়া হতে পারে। জানিয়ে রাখি এই কাউন্সিলের নেতৃত্ব দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। যদিও কাউন্সিলের তিন-চতুর্থাংশ সহমত না হলে বিল পাশ করা সম্ভব নয়।

বেশকিছু রাজ্য পেট্রোল ডিজেলকে জিএসটির আওতাভুক্ত করতে নারাজ। তাদের বক্তব্য, এতে রাজ্যের রাজস্ব-উৎপাদনের একটি বড় অংশ কেন্দ্রের হাতে চলে যাবে। এখন শুক্রবার এ বিষয়ে কি সিদ্ধান্ত সে দিকেই নজর থাকবে সকলের।

 

Related Articles

Back to top button